গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় মার্কিন সাংবাদিক আটক
প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ২২:৩৫
গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় মার্কিন সাংবাদিক আটক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গুপ্তচরবৃত্তির অভিযোগে ওয়াল স্ট্রিট জার্নালের মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচকে আটক করেছে রাশিয়া। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বৃহস্পতিবার জানিয়েছে, ইভান গার্শকোভিচকে উরাল মাউন্টেনস শহর ইয়েকাটেরিনবার্গ থেকে গুপ্তচরবৃত্তির সময় আটক করা হয়েছে।


রাশিয়ার অভিযোগ, অভিযুক্ত এ সাংবাদিক রাশিয়ান সামরিক-শিল্প কমপ্লেক্সের একটি উদ্যোগের কার্যকলাপ সম্পর্কে শ্রেণীবদ্ধ তথ্য সংগ্রহ করছিলেন যা ছিল রাষ্ট্রীয় গোপন বিষয়। স্থানীয় মিডিয়ার মতে, তিনি ইউক্রেনের যুদ্ধ এবং ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর বিষয়ে তথ্য সংগ্রহ করছিলেন।


এ মার্কিন সাংবাদিককে ঠিক কবে আটক করা হয়েছে সে তথ্য নিশ্চিত করেনি এফএসবি।


আল-জাজিরার খবরে বলা হয়েছে, গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত হলে গার্শকোভিচের ২০ বছরের কারাদণ্ড হতে পারে। এদিকে স্নায়ুযুদ্ধের সময়ের পর রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে এই প্রথম কোনো মার্কিন নিউজ আউটলেটের প্রতিবেদক আটক হলেন।


গার্শকোভিচ ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো ব্যুরোতে সংবাদদাতা হিসাবে রাশিয়া এবং ইউক্রেনের বিষয়ে তথ্য সংগ্রহ করছিলেন। চলতি সপ্তাহে প্রকাশিত তার শেষ প্রতিবেদনটি পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ান অর্থনীতির মন্দার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিল।


ওয়াল স্ট্রিট জার্নালে যোগ দেওয়ার আগে ৩১ বছর বয়সী গেরশকোভিচ মস্কোতে এএফপি-তে কাজ করতেন। তিনি এর আগে মস্কো টাইমসের সাংবাদিক ছিলেন। গার্শকোভিচ রাশিয়ান ভাষায় কথা বলেন। তার বাবা-মা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে তারা মূলত সোভিয়েত ইউনিয়নের বাসিন্দা ছিলেন।


বিবার্তা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com