সরকারবিরোধী বিক্ষোভকারীদের ক্ষমা করলেন ইমরান খান
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১১:৫৩
সরকারবিরোধী বিক্ষোভকারীদের ক্ষমা করলেন ইমরান খান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকারবিরোধী প্রতিবাদ-বিক্ষোভে অংশ নেওয়া ২২ হাজার বিক্ষোভকারীকে ক্ষমা করে দিয়েছে ইরান। ইরানের বিচার বিভাগের প্রধান এই তথ্য জানিয়েছেন বলে ১৪ মার্চ, মঙ্গলবার দেশটির সরকারি বার্তাসংস্থা আইআরএনএ’র বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেওয়া ২২ হাজার মানুষকে ইরানের বিচার বিভাগীয় কর্তৃপক্ষ ক্ষমা করেছে বলে সোমবার জানিয়েছেন দেশটির বিচার বিভাগের প্রধান গোলাম হোসেইন মোহসেনি ইজেই।


এর আগে পশ্চিম এশিয়ার এই দেশটির রাষ্ট্রীয় মিডিয়া গত মাসের প্রথম দিকে জানিয়েছিল, ভিন্নমতের বিরুদ্ধে মারাত্মক দমন-পীড়নের সময় বিক্ষোভ থেকে গ্রেপ্তার হওয়া কয়েকজন-সহ ‘হাজার হাজার’ বন্দিকে ক্ষমা করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।


গোলাম হোসেইন মোহসেনি ইজেই বলেছেন, ‘(বিক্ষোভে) অংশ নিয়ে গ্রেপ্তার হওয়া ২২ হাজার জনসহ এখন পর্যন্ত ৮২ হাজার মানুষকে ক্ষমা করা হয়েছে।’


অবশ্য এসব ব্যক্তিদের কোন মেয়াদে ক্ষমা মঞ্জুর করা হয়েছে বা কখন এই লোকদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল সেটি তিনি উল্লেখ করেননি।


উল্লেখ্য, গত সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে থাকাকালীন মাহসা আমিনি নামের এক তরুণীর মৃত্যুর পর দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটিতে হিজাব পরার কঠোর বিধান লঙ্ঘনের দায়ে ওই সময় নৈতিকতা পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল।


মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে শুরু হওয়া বিক্ষোভ এখনও চলছে। চলমান এই বিক্ষোভ বিদেশিদের ইন্ধনে অনুষ্ঠিত হচ্ছে বলে অভিযোগ করেছে ইরানের কর্তৃপক্ষ। বিক্ষোভ মোকাবিলায় ইরানের নিরাপত্তা বাহিনী প্রাণঘাতী শক্তি ব্যবহার করছে বলে অভিযোগ করেছে স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা।


মানবাধিকার সংস্থাগুলো বলেছে, নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত বলপ্রয়োগের কারণে চলমান বিক্ষোভে এখন পর্যন্ত ৫ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। তাদের মধ্যে ৭০ জন শিশুও রয়েছে। এছাড়া বিক্ষোভ থেকে গ্রেপ্তার করা হয়েছে হাজারও মানুষকে।


তবে হিজাববিরোধী বিক্ষোভে সহিংসতা চালানোর অভিযোগে এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকরের পর পশ্চিম এশিয়ার এই দেশটিতে বিক্ষোভের গতি কিছুটা ধীর হয়েছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com