চিড়িয়াখানার ছাগল রান্না করে খেয়েছেন কর্মকর্তারা!
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৪
চিড়িয়াখানার ছাগল রান্না করে খেয়েছেন কর্মকর্তারা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চিড়িয়াখানায় প্রদর্শনের জন্য রাখা বিশেষ জাতের চারটি ‘পিগমি ছাগল’ রান্না করে খাওয়ার অভিযোগ উঠেছে মেক্সিকোর স্থানীয় একটি চিড়িয়াখানার কর্মকর্তাদের বিরুদ্ধে।


লাতিন আমেরিকার দেশ মেক্সিকোর দক্ষিণ দিকের অঞ্চল চিলপালচিংগোর স্থানীয় চিড়িয়াখানায় এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষ অভিযোগ করেছে, চিড়িয়াখানার সাবেক প্রধান জোসে রুবেন নাভা ২০২২ সালের বড় দিনের উৎসবের সময় বিশেষ জাতের ওই ছাগলগুলো জবাই করে রান্নার নির্দেশ দেন। এরপর সেগুলো দিয়ে পার্টি করেন কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী। দ্য গার্ডিয়ান।


মেক্সিকোর বন্যপ্রাণী সংরক্ষণ দপ্তরের পরিচালক ফার্নান্দো রুইজ গুতেরেজ এ ব্যপারে বলেছেন, ‘ওই চারটি প্রাণী চিড়িয়াখানার ভেতর জবাই ও রান্না করা হয় এবং সেগুলো বছর শেষের পার্টির খাবার হিসেবে সরবরাহ করা হয়।’ এ ঘটনার জন্য চিড়িয়াখানার তৎকালীন পরিচালক জোসে রুবেন নাভাকে দায়ী করেছেন তিনি।


বন্যপ্রাণী সংরক্ষণ দপ্তরের এ কমর্কতা আরও বলেছেন, ‘এসব ছাগল ওই কর্মকর্তাদের স্বাস্থ্যকে ঝুঁকিতে ফেলেছে। কারণ এগুলো মানুষের খাওয়ার উপযোগী নয়।’


গত ১২ জানুয়ারি ওই চিলপালচিংগো চিড়িয়াখানায় একটি হরিণের মৃত্যু হয়। এ ঘটনার পর প্রধান কর্মকর্তা জোসে রুবেন নাভাকে সরিয়ে দেওয়া হয়। পরবর্তীতে তদন্ত করে জানা যায়, চিড়িয়াখানার কিছু প্রাণী বিক্রি করা ও জবাই করে খাওয়ার নির্দেশ দিয়েছিলেন জোসে রুবেন নাভা।


মেক্সিকোর বন্যপ্রাণী সংরক্ষণ দপ্তর জানিয়েছে, কোনো কাগজপত্র ছাড়া ওই চিড়িয়াখানার কিছু হরিণ এবং বিশেষ জাতের ওয়াটুসি গরু ব্যক্তিগত চিড়িয়াখানায় বিক্রি করা হয়েছে।


এছাড়া চিড়িয়াখানার সংস্কারকার্য পরিচালনার সরঞ্জাম কেনার কথা বলে একটি জেব্রা বিক্রি করা হয়। কিন্তু চিড়িয়াখানায় ওই সরঞ্জাম পাওয়া যায়নি।


এদিকে মেক্সিকোতে অবৈধভাবে অনেক হিংস্র বন্যপ্রাণী ক্রয়-বিক্রয় করা হয়। বিশেষ করে ধনকুবের মাদক সম্রাটরা ব্যক্তিগত চিড়িয়াখানা গড়ে তুলেছেন। সেসব চিড়িয়াখানায় বাঘ, সিংহসহ অন্যান্য প্রাণী রাখেন তারা। তবে মাঝে মাঝে ওই ব্যক্তিগত চিড়িয়াখানা থেকে হিংস্র প্রাণী পালিয়ে যাওয়ার ঘটনাও ঘটে।


গত সপ্তাহেও আগুয়াসকালিয়েন্টেসে একটি সিংহ এক নারীর ওপর আক্রমণ করে। ধারণা করা হচ্ছে, সিংহটি একটি বাড়ি থেকে পালিয়েছিল। আক্রমণের শিকার হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ওই নারীর পা, মাথার খুলি এবং ফুসফুস মারাত্মক জখম হয়।


ওই সিংহটি দু’টি কুকুর এবং একটি বিড়ালের ওপর আক্রমণ করে। মঙ্গলবার সিংহটিকে ধরতে সমর্থ হন বন কর্মকর্তারা। এরপর এটিকে একটি স্থানীয় চিড়িয়াখানায় পাঠানো হয়।


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com