মাইক পেন্সের বাড়ি থেকেও গোপন নথি উদ্ধার
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১০:৫৪
মাইক পেন্সের বাড়ি থেকেও গোপন নথি উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ট্রাম্প ও বাইডেনের পর এবার যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাড়ি থেকে গোপন নথি উদ্ধার করা হয়েছে। মার্কিন সরকারের শীর্ষ পদে সেবা দেয়া কর্মকর্তাদের বাড়িতে গোপন কাগজপত্র খুঁজে পাওয়ার সর্বশেষ ঘটনা এটি।


এর আগে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকেও বেশ কিছু গোপন নথি উদ্ধারের ঘটনা ঘটে। বুধবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে মাইক পেন্সের ইন্ডিয়ানার বাড়িতে একজন আইনজীবী ওই নথিগুলো আবিষ্কার করেন। পরে সেগুলো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)-এর কাছে হস্তান্তর করা হয়।


বিবিসি বলছে, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকেও এর আগে এমন গোপন নথি উদ্ধার করা হয়েছিল। এর জেরে তদন্তকারীরা ইতোমধ্যে বাইডেন এবং ট্রাম্পের কাছ থেকে নথি উদ্ধারের বিষয়ে অনুসন্ধান করছেন।


এছাড়া নথি অপব্যবহারের অভিযোগে ফৌজদারি তদন্তের মুখোমুখি হয়েছেন ট্রাম্প।


অন্যদিকে পেন্সের প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভসকে নথিগুলোর বিষয়ে সতর্ক করে একটি চিঠি পাঠিয়েছেন।


বিবিসি বলছে, প্রেসিডেন্সিয়াল রেকর্ডস অ্যাক্টের অধীনে যুক্তরাষ্ট্রে কোনও প্রশাসনের মেয়াদ শেষ হলে হোয়াইট হাউসের রেকর্ড ও নথিগুলো দেশটির জাতীয় আর্কাইভসে যাওয়ার কথা। নিয়ম অনুযায়ী এই ধরনের নথিপত্র নিরাপদে সংরক্ষণ করা প্রয়োজন।


পেন্সের একজন সহযোগী বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে বলেছেন, উদ্ধারকৃত নথিগুলো পেন্সের বাড়ির একটি অনিরাপদ এলাকায় বাক্সে সংরক্ষণ করা ছিল। মার্কিন সংবাদমাধ্যমের মতে, নথিগুলো প্রথমে ভার্জিনিয়ায় পেন্সের বাড়িতে নিয়ে যাওয়া হয় এবং পরে ইন্ডিয়ানাতে পাঠানো হয়েছিল বলে মনে করা হচ্ছে।


এদিকে নথি উদ্ধারের পর পেন্সকে সমর্থন করে মুখ খুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে তিনি পেন্সকে ‘একজন নির্দোষ মানুষ’ হিসেবে আখ্যায়িত করেন।


ট্রাম্পের দাবি, ‘তিনি তার জীবনে জেনেশুনে অসৎ কিছু করেননি। তাকে একা থাকতে দাও!!!’


উল্লেখ্য, কয়েকদিন আগেই প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে গোপনীয় আরও ৬টি নথি উদ্ধার করা হয়। ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের ডেলাওয়্যারের বাড়িতে ১৩ ঘণ্টা অনুসন্ধানের পর মার্কিন বিচার বিভাগের তদন্তকারীরা এসব গোপন নথি খুঁজে পান।


গত শুক্রবার উইলমিংটনের বাড়ি থেকে জব্দ করা এসব নথির কিছু তার (বাইডেনের) সিনেটর থাকাকালীন এবং অন্যগুলো বারাক ওবামার অধীনে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের দায়িত্বপালনের সময়কালের।


সর্বশেষ ঘটনার আগে বাইডেনের আইনজীবীরা সাম্প্রতিক মাসগুলোতে চার দফায় গোপন নথি ও সরকারি রেকর্ডের সন্ধান পান। গত বছরের ২ নভেম্বর ওয়াশিংটনের পেন বাইডেন সেন্টারের দপ্তরে, এরপর গত ২০ ডিসেম্বর ডেলাওয়্যারের উইলমিংটনে প্রেসিডেন্টের বাসার গ্যারেজে চালানো অনুসন্ধানে এবং গত ১১ ও ১২ জানুয়ারি প্রেসিডেন্টের বাসার লাইব্রেরিতে আইনজীবীরা গোপন এসব নথির সন্ধান পান।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com