ইসলামাবাদসহ পাকিস্তান জুড়ে বিদ্যুৎ বিভ্রাট
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩, ১৪:০৬
ইসলামাবাদসহ পাকিস্তান জুড়ে বিদ্যুৎ বিভ্রাট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

খাদ্যসঙ্কটের মধ্যেই এ বার বিদ্যুৎ বিভ্রাট পাকিস্তানে। জাতীয় গ্রিড বিপর্যয়ের জেরে সোমবার ভোরে দেশব্যাপী বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। করাচি, ইসলামাবাদ, লাহোর এবং পেশোয়ার সহ সমস্ত বড় শহরগুলোতেও বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।


পাকিস্তানের জ্বালানি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, প্রাথমিক তথ্য অনুযায়ী, আজকে সকাল ৭:৩৪ মিনিটে (স্থানীয় সময়) ন্যাশনাল গ্রিড ফ্রিকোয়েন্সি হারানোর সম্মুখীন হয়, যার ফলে একটি বড় ধরনের বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করার জন্য দ্রুত কাজ চলছে।


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কোয়েটা-সহ বালোচিস্তানের ২২টি জেলায় বিদ্যুৎ পরিষেবা নেই। সেই সঙ্গে লাহোর, করাচির বিভিন্ন এলাকাও বিদ্যুৎহীন। ইসলামাবাদে ১১৭টি গ্রিড স্টেশনে বিদ্যুৎ পরিষেবা নেই। বিভ্রাট ঘটেছে পেশোয়ারেও।


দেশটির বিদ্যুৎমন্ত্রী খুররুম দস্তগীর জিও টিভি চ্যানেলকে জানিয়েছেন সোমবার সকালে সিস্টেম চালু করার সময় দেশের দক্ষিণাঞ্চলে জামশোরো এবং দাদু শহরের মধ্যে ফ্রিকোয়েন্সি পরিবর্তনের খবর পাওয়া গেছে।


দস্তগীর বলেন, ভোল্টেজ ওঠানামা করছিল, তাই একে একে পাওয়ার গ্রিড বন্ধ করে দেয়া হয়েছিল। এটি একটি বড় সংকট নয়। দস্তগীর জানান, দেশের কিছু গ্রিড ইতিমধ্যে পুনরুদ্ধার করা হয়েছে।


এর আগেও পাকিস্তানে বিদ্যুৎ বিপর্যয় হয়েছিল। ২০২১ সালে যান্ত্রিক গোলযোগের কারণে দক্ষিণ পাকিস্তানের সিন্ধ প্রদেশে বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হয়েছিল। এক দিন পর ওই এলাকায় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়েছিল।


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com