সালমান রুশদির ওপর হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা
প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ০৯:৫৯
সালমান রুশদির ওপর হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+
মুসলিম বিশ্বে তুমুল বিতর্কিত লেখক সালমান রুশদির ওপর হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা করা হয়েছে। শুক্রবার (১৪ আগস্ট) একটি অনুষ্ঠানের মঞ্চে সালমান রুশদির ওপর এ হামলা চালানো হয়।

নিউইয়র্ক রাজ্যের চৌতাউকা কাউন্টির প্রসিকিউটর জানিয়েছেন, হাদি মাতার নামে ওই হামলাকারী ব্যক্তি নিজেকে নির্দোষ দাবি করলেও তার জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

স্থানীয় একটি শিক্ষা কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানের মঞ্চে রুশদি ও একজন সাক্ষাৎকারকারীর ওপর হামলার অভিযোগ আনা হয়েছে হাদি মাতারের বিরুদ্ধে। হামলার পরপরই তাকে আটক করে পুলিশ। লেবাননের এক কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, হাদি মাতার মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। তবে তার বাবা-মা লেবানিজ।

সালমান রুশদির ওপর এ হামলার ঘটনায় শনিবার (১৩ আগস্ট) এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন দুঃখপ্রকাশ করেছেন। একই সঙ্গে বিস্মিত তিনি। সালমান রুশদির ওপর হামলার প্রকৃত কারণ এখনো জানা যায়নি।

জানা গেছে, লেখক সালমান রুশদির অবস্থা গুরুতর। ‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার কারণে বহু বছর ধরেই হত্যার হুমকি পেয়ে আসছেন ভারতীয় বংশোদ্ভূত ৭৫ বছর বয়সী লেখক সালমান রুশদি।

‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইটিকে মুসলিমরা ধর্ম অবমাননাকর গ্রন্থ বলে ধারণা করেন। বইটি ১৯৮৮ সালে ইরানে নিষিদ্ধ হয়। ইরানের প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি রুশদিকে হত্যার ফতোয়া জারি করেন। তার মাথার দাম ৩০ লাখ ডলার ঘোষণা দেয়া হয়।

বিবার্তা/এমএইচ
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com