৭৬টি মসজিদ বন্ধ করবে ফ্রান্স, ফেরত পাঠাবে ৬৬ শরণার্থী
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ১৮:০২
৭৬টি মসজিদ বন্ধ করবে ফ্রান্স, ফেরত পাঠাবে ৬৬ শরণার্থী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্রান্স সরকার নিজেদের বর্ণনা অনুযায়ী ধর্মীয় উগ্রবাদ মোকাবিলার জন্য পদক্ষেপ নেয়া শুরু করছে। এরই অংশ হিসেবে ৭৬টি মসজিদকে তদন্তের আওতায় নিয়েছে দেশটির সরকার। এছাড়া উগ্রবাদে জড়িত সন্দেহে ৬৬ জন শরণার্থীকে ফেরত পাঠানো হবে।


বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন এক ঘোষণায় জানান এসব মসজিদ নিয়ে তদন্ত হবে। আর তদন্তে সন্দেহ নিশ্চিত হলে সেগুলো বন্ধ করে দিতে বলা হবে। এছাড়া উগ্রবাদে সন্দেহভাজন ৬৬ জন অনিবন্ধিত শরণার্থীকে ফেরত পাঠানো হবে বলেও জানান তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।


মহানবী হযরত মুহাম্মদ (সা.) একটি কার্টুন প্রদর্শনের জেরে এক শিক্ষককে হত্যার পর থেকেই উত্তপ্ত হয়ে আছে ফ্রান্স। গত কয়েক সপ্তাহের মধ্যে দেশটিতে আরো কয়েকটি প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার জন্য ইসলামী উগ্রবাদকে দায়ী করছে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সরকার। আর তা মোকাবিলায় নানা পদক্ষেপ নেয়া হচ্ছে।


স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন বলেছেন শত্রুরা নিজেদের মধ্যেই রয়েছে। গত ২০ অক্টোবর প্যারিসের বাইরের মসজিদ সাময়িকভাবে বন্ধের নির্দেশ দেয় ফ্রান্স। ঘৃণা ছড়ানোয় সন্দেহভাজনদের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে এই নির্দেশ দেয়া হয়।


এছাড়া ইতোমধ্যে দুইটি সংগঠন বন্ধ করে দিয়েছে ফ্রান্স। মুসলিম দাতব্য বারাকা সিটি এবং সংখ্যালঘুদের ওপর ঘৃণাবাদী অপরাধ পর্যবেক্ষণকারী নাগরিক অধিকার গ্রুপ কালেক্টিভ এগেইনেস্ট ইসলামোফোবিয়া ইন ফ্রান্স বন্ধ করে দেওয়া হয়েছে। এদের বিরুদ্ধে উগ্রবাদ সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে বলে দাবি ফরাসি সরকারের।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com