শিরোনাম
ইরানের পরমাণুবিজ্ঞানী মুহসেন সন্ত্রাসী হামলায় নিহত
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ২২:২৩
ইরানের পরমাণুবিজ্ঞানী মুহসেন সন্ত্রাসী হামলায় নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী মুহসেন ফাখরিজাদে সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন। শুক্রবার (২৭ নভেম্বর) তেহরানে প্রদেশের দামাভান্দ কাউন্টির আবসারদ শহরে একদল হত্যাকারীর চতুর্মুখী বিস্ফোরণ এবং গোলাগুলিতে তিনি নিহত হন। খবর ফার্স নিউেজর।


মুহসেন ফাখরিজাদেকে ইরানের জন্য পরমাণু অস্ত্র তৈরির দায়িত্ব দেয়া হয়েছিল বলে কথিত রয়েছে। যদিও তেহরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।


ফার্স নিউজ এজেন্সিকে প্রত্যক্ষদর্শীরা জানান, তারা বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। তারপরই মেশিনগানের গুলির শব্দ ভেসে আসে। ফাখরিজাদেকে বহনকারী প্রাইভেটকার লক্ষ্য করে হামলা চালানো হয়। ফাখরিজাদেসহ তার নিরাপত্তারক্ষী যারা আহত হয়েছেন তাদের হাসপাতালে নেয়া হয়েছে।


পরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের ওয়েবসাইটে একটি ছবি প্রকাশ করা হয়। নিরাপত্তা বাহিনীকে দুর্ঘটনাস্থল ঘিরে থাকতে দেখা গেছে। সামাজিকমাধ্যমে প্রচার হওয়া ছবি এবং ভিডিওতে দেখা যায় ফাখরিজাদেকে বহনকারী নিসান সেডান গাড়ি গুলিতে ঝাঁঝরা হয়ে আছে। চারপাশে রক্ত রঞ্জিত।


হামলার দায় কেউ স্বীকার করেনি। ইরানের প্যারামিলিটারি রেভোলিউশনারি গার্ডের চিফ কমান্ডার হোয়াইন সালামি ফাখরিজাদের নিহতের খবরে টুইট করেছেন। বলেন, আধুনিক জ্ঞানবিজ্ঞান থেকে আমাদের বঞ্চিত করার জন্য পরমাণুবিজ্ঞানীদের জঘন্যভাবে হত্যা করা হচ্ছে।


ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার উপদেষ্টা এবং ২০২১ সালে দেশটিতে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হোসাইন দেঘান টুইটবার্তায় কড়া সতর্কতা উচ্চারণ করেছেন। বলেন, ইহুদিবাদীরা তাদের মিত্রদের রাজনৈতিক শেষদিনগুলোতে ইরানের বিরুদ্ধে একটি যুদ্ধ চাপিয়ে দেওয়ার জন্য নানাভাবে প্ররোচিত করছে।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইঙ্গিত করে তিনি আরো বলেন, হত্যাকারীদের বিরুদ্ধে বজ্রপাতের মতো ঝাঁপিয়ে পড়ব আমরা। তাদের কুকর্মের জন্য অবশ্যই তাদের অনুশোচনা করতে হবে।


ফাখরিজাদের নিহতদের খবরের প্রতিক্রিয়ায় ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র দেশটির গণমাধ্যমে বলেন, এ ধরনের ঘটনা হতে পারে না। রেভোলিউশনারি গার্ডের চিফ কমান্ডার হোয়াইন সালামি আরো জানান, অতীতের মতো ইরান তার পরমাণু বিজ্ঞানী হত্যার প্রতিশোধ নেবে।


ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাবলিক রিলেশনস বিভাগ জানায়, ফাখরিজাদে মন্ত্রণালয়ের অর্গানাইজেশন অব ডিফেন্স ইনোভেশন অ্যান্ড রিচার্সের (এসপিএনপি) প্রধান ছিলেন। সন্ত্রাসী ও তার নিরাপত্তা দলের মধ্যকার সংঘর্ষে তিনি মারাত্মক আহত হন। আহত অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হয়। সেখানে তিনি মারা যান।


একবার সংবাদ সম্মেলনে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, এ বিজ্ঞানীর নাম মনে রাখবেন। তবে আজকের নিয়মিত সংবাদ সম্মেলনে মুহসেন ফাখরিজাদের হত্যার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com