মার্কিন নির্বাচনে ইতিহাস গড়লেন যারা
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২০, ১১:৩০
মার্কিন নির্বাচনে ইতিহাস গড়লেন যারা
আর্ন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন নির্বাচনের ইতোমধ্যেই বেশ কয়েকটি শহর ও রাজ্যে স্থানীয় ও ফেডারেল পদের বিজয়ী ঘোষণা হয়ে গিয়েছে। সিএনবিসি, সিএনএন, এপি ও রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।


সেন্টার ফর আমেরিকান উইম্যান এন্ড পলিটিকস (সিএডব্লিউপি) জানিয়েছে, এই বছর ২৯৮ জন নারী রেকর্ড গড়ে মার্কিন প্রতিনিধি পরিষদের নির্বাচনে প্রার্থী হয়েছেন।


এই নারীদের মধ্যে ১১৫জনই কৃষ্ণাঙ্গ, ল্যাটিনো ও নেটিভ আমেরিকান। ২০১৮ সালের সিনেট নির্বাচনে নারী প্রার্থীর সংখ্যা ছিলো ২৩৪। সিনেটে প্রার্থী হয়েছন ২০জন নারী, ২০১৮ সালে এই সংখ্যা ছিলো ২৩।


বিপুল পরিমাণ নারী প্রার্থীতার সঙ্গে সঙ্গে এবার রেকর্ড গড়েছেন সমকামী, উভকামী, রুপান্তরকামী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীরা। প্রায় ১ হাজারের বেশি এলজিবিটি প্রার্থী বিভিন্ন পর্যায়ে নির্বাচনে দাঁড়িয়েছেন।


দেশের প্রথম রুপান্তরকামী সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন সারাহ ম্যাকব্রাইড (৩০)। ডেলাওয়ারের সিনেটর পদে জয়ের পর ম্যাকব্রাইড বলেন, ‘আজকারের নির্বাচনী ফলাফল তরুণ রুপান্তরকামীদের বিশেষ বার্তা দেবে। তারা জানবে তাদের স্বপ্ন অন্যদের থেকে আলাদা নয়।’


মিসৌরিতে প্রথম নারী কৃষ্ণাঙ্গ কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছেন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ অধিকারকর্মী কোরি বুশ।


ওয়াইউমিংয়ের প্রথম নারী সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন রিপাবলিকান প্রার্থী সিনথিয়া লুমিস।


প্রথম আফ্রো-ল্যাটিনো সমকামী হিসেবে নিউইয়র্কের পঞ্চম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে জয় পেয়েছেন ডেমোক্রেট রিটচি টোরেস (৩২)। প্রথম কৃষ্ণাঙ্গ সমকামী হিসেবে ১৭তম ডিস্ট্রিক্টে নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট প্রার্থী মনডেইলি জোনস (৩৩)


ফ্লোরিডার ৩৫তম ডিস্ট্রিক্ট থেকে প্রথম সমকামী সিনেটর নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট শেভরিন জোনস। এ নিয়ে দু’জন মার্কিন সিনেটর প্রকাশ্যে সমকামী হিসেবে নিজেদের ঘোষণা দিয়েছেন।


নিউইয়র্কের ব্রুকলিনের ২৫তম ডিস্ট্রিক্টে রাজ্য সিনেটর নির্বাচিত হয়েছেন প্রথম কৃষ্ণাঙ্গ উভকামী জাভারি ব্রিসপোর্ট। মার্কিন প্রতিনিধি পরিষদে ভারমন্ট এর ৬-৭ ডিস্ট্রিক্টে জিতেছেন ২৬ বছরের রুপান্তরকামী তরুণী টেইলর স্মল।


প্রতিনিধি পরিষদে ফ্লোরিডার ৭০তম ডিস্ট্রিক্ট থেকে প্রথম উভকামী কৃষাঙ্গ নারী হিসেবে জয় পেয়েছেন ডেমোক্রেট মাইকেল রায়নার। প্রথম মুসলিম হিসেবে ওকালহামার ৮৮তম ডিস্ট্রিক্ট থেকে প্রতিনিধি পরিষদে জয় পেয়েছেন ডেমোক্রেট মাউরি টুর্নার (২৭)।


কেনসাসের ৮৬তম ডিস্ট্রিক্ট থেকে প্রতিনিধি পরিষদে জয় পেয়েছেন নেটিভ আমেরিকান ও রুপান্তরকামী ডেমোক্রট প্রার্থী স্টেফানি বেয়ার। ফ্লোরিডার মিয়ামি-ডেড কাউন্টিতে প্রথম নারী মেয়র হিসেবে নির্বাচিত হয়ে রেকর্ড গড়েছেন ডেমোক্রেট ডেনিয়েলা লাভিনি কাভা।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com