ইউরোপের বিরুদ্ধে তুরস্কের আরেকটি বড় জয়
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ২২:৩৮
ইউরোপের বিরুদ্ধে তুরস্কের আরেকটি বড় জয়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর সাইপ্রাসের প্রেসিডেন্ট নির্বাচনে তুর্কি সমর্থিত প্রার্থী এরছিন তাতা ৫১ দশমিক ৭৪ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।তার প্রতিদ্বন্দ্বী মুস্তাফা আকিনজি পেয়েছেন ৪৮ দশমিক ২৬ শতাংশ ভোট। রবিবার (১৮ অক্টোবর) অনুষ্ঠিত নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬৭ দশমিক ৩ শতাংশ।খবর ইয়েনি শাফাকের।


নির্বাচনে বিজয়ী এরছিন তাতার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের নীতির একজন সমর্থক। অন্যদিকে মুস্তাফা আকিনজির প্রতি সমর্থন ছিলো দেশটির বর্তমান প্রেসিডেন্ট এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর।


ফল ঘোষণার পর তাতারকে অভিনন্দন জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। টুইটারে দেয়া এক পোস্টে তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় আমি এরসিন তাতারকে অভিনন্দন জানাচ্ছি। তুরস্ক তাকে ও তার দেশের মানুষদের সব ধরনের সহায়তা দিয়ে যাবে।


এরছিন তাতা প্রধানমন্ত্রী থাকাকালীন সময় আঙ্কারার সঙ্গে একই সুরে কথা বলেন এবং এবারের নির্বাচনী প্রচারণার সময়ও তুর্কি সরকারের সঙ্গে একত্রে কাজ করার অঙ্গীকার ব্যাক্ত করেন।


অন্যদিকে মুস্তাফা আকিনজি গত পাঁচ বছরে সাইপ্রাস ইস্যুতে তুরস্কের বিরুদ্ধে গিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে হাত মিলাতে এবং বিভক্ত সাইপ্রাস সমস্যা সমাধান পশ্চিমাদের দেওয়া প্রস্তাবগুলো মেনে নিতে সম্মতি জানান।


বিশ্লেষকরা বলেছেন, নির্বাচনের এ ফলাফল মূলত গ্রীস, গ্রীক সাইপ্রাস এবং ফ্রান্সের বিরুদ্ধে এরদোগানের আরেকটি বিজয়।


বিবার্তা/আবদাল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com