তুরস্ক কখনোই রাশিয়ার মিত্র ছিল না: ল্যাভরভ
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২০, ১৭:১৯
তুরস্ক কখনোই রাশিয়ার মিত্র ছিল না: ল্যাভরভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নগরনো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাম্প্রতিক সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে রাশিয়া দুই দেশের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার লক্ষ্যে মধ্যস্থতা করার চেষ্টা করেছে। তবে তুরস্ক এই সংঘাতে সরাসরি আজারবাইজানকে সমর্থন দিয়েছে। এতে তুরস্কের ওপর চরম ক্ষুব্ধ হয়েছে রাশিয়া।


বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, রাশিয়া তুরস্ককে কখনোই কৌশলগত মিত্র মনে করেনি বরং দেশটিকে ঘনিষ্ঠ সহযোগী বলে গণ্য করেছে।


বিগত বছরগুলোর বিভিন্ন আঞ্চলিক সংকটে রাশিয়া ও তুরস্কের পরস্পরবিরোধী অবস্থানের প্রতি ইঙ্গিত করে রুশ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, নগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে তুরস্কের নীতি-অবস্থানের সঙ্গে একমত নয় রাশিয়া।


গত ২৭ সেপ্টেম্বর থেকে নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ইরানের উত্তর সীমান্তবর্তী এই দুই দেশের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ১৪ দিন সংঘর্ষ চলার পর মস্কোয় আজারবাইজান ও আর্মেনিয়ার প্রতিনিধিদের মধ্যে এক বৈঠকে যুদ্ধবিরতিতে সম্মত হয় দু’দেশ। কিন্তু কয়েক ঘণ্টা না যেতেই আবার সংঘর্ষ শুরু হয়।


বর্তমানে দু’দেশই যুদ্ধবিরতি পালন করার দাবি করে পরস্পরকে প্রতি এই অস্ত্রবিরতি লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করছে। ইরান আজারবাইজানের ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার আহ্বান জানিয়ে দুই দেশের মধ্যে সম্ভাব্য শান্তি আলোচনায় মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com