জাতিসংঘে কাশ্মীর নিয়ে এরদোয়ানের মন্তব্যে চটেছে ভারত
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১১:২০
জাতিসংঘে কাশ্মীর নিয়ে এরদোয়ানের মন্তব্যে চটেছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের সাধারণ অধিবেশনে জম্মু ও কাশ্মীর প্রসঙ্গ তোলায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের প্রতি তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। তাদের ভাষায়, বিষয়টি নিয়ে তুর্কি রাষ্ট্র প্রধানের মন্তব্য ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’।


জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনে মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে দেওয়া ভাষণে এরদোয়ান বলেন, “কাশ্মীর ইস্যু দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা ও শান্তির ‘মূল চাবিকাঠি’ বলে উল্লেখ করেন এবং এটি এখনো তাৎপর্যপূর্ণ একটি বিষয়। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্তির পর যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তা এ সমস্যাকে আরও জটিল করবে।”


এরদোয়ান আরো বলেন, তুরস্ক জাতিসংঘের বিধি এবং কাশ্মীরের জনগণের চাওয়া অনুযায়ী আলোচনার মাধ্যমে এই সমস্যা সমাধানের পক্ষে।


তুরস্ক প্রেসিডেন্টের এমন মন্তব্যে নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমুর্তি।


টুইটারে তিনি লিখেছেন- “ভারতীয় ভূখণ্ড জম্মু ও কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্য আমরা দেখেছি। তারা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে চূড়ান্ত পর্যায়ের হস্তক্ষেপ করেছে এসব হস্তক্ষেপ পুরোপুরি অগ্রহণযোগ্য। অন্যান্য জাতির প্রতি সম্মান প্রদর্শন করা তুরস্কের শেখা উচিত এবং নিজেদের চরকায় তেল দেওয়া উচিত।”


এবারও শুধু নয় গত বছরও জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলেন এরদোয়ান। এ ব্যাপারে শুরু থেকেই পাকিস্তানকে সমর্থন দিয়ে আসছে তার দেশ।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com