যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডবে ভয়াবহ বন্যা
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১০:২৯
যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডবে ভয়াবহ বন্যা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের উপকূলে দুই মাত্রার শক্তি নিয়ে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় স্যালি। এই ঝড়ের তাণ্ডবে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে প্রায় ৫ লাখের বেশি মানুষ। স্যালি আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১০৫ মাইল বা ১৬৯ কিলোমিটার। খবর রয়টার্সের


স্থানীয় সময় বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে উপসাগরীয় উপকূলে আছড়ে পড়া গ্রীষ্মমন্ডলীয় এই ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ফ্লোরিডার পেনসাকোলায়।


পেনসাকোলার দমকল বাহিনীর প্রধান গিনি ক্রেনর সিএনএন-কে বলেন, চার মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হয় এই ঝড়ে চার ঘণ্টাতেই সেই পরিমাণ বৃষ্টিপাত হয়েছে।


ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর-মধ্যাঞ্চলের উপসাগরীয় উপকূলে বন্যা হতে পারে বলে আগেই সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে অন্তত ২ ফুট বৃষ্টিপাত হতে পারে। উপসাগরীয় উপকূলে আছড়ে পড়ার পর ঘূর্ণিঝড় স্যালি ঘণ্টায় তিন মাইল বেগে আলাবামা-ফ্লোরিডা সীমান্তের দিকে অগ্রসর হয়েছে। এর প্রভাবে সৃষ্ট ঝড়ো বাতাস ও বৃষ্টিপাত মিসিসিপি থেকে ফ্লোরি
ডা পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছে এনএইচসি।


ঘূর্ণিঝড় থেকে নিরাপদ থাকতে আগেই উপকূলবর্তী নিম্নাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ওই অঞ্চলের বন্দর, স্কুল, ব্যবসা-প্রতিষ্ঠান।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com