গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা: তুরস্ক
প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ১৬:২৬
গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা: তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান বলেছেন, পূর্ব ভূমধ্যসাগর নিয়ে যে দ্বন্দ্ব ও উত্তেজনা চলছে তার সমাধানের একমাত্র উপায় হচ্ছে সংলাপ। ওই এলাকা নিয়ে কোনো রকমের সামরিক অভিযান বা সংঘাতের পরিকল্পনা নেই তুরস্কের।খবর ফার্স নিউজের।


তিনি বলেন, পূর্ব ভূমধ্যসাগর নিয়ে সঙ্কট সমাধানের উপায় হচ্ছে আলোচনা এবং সংলাপ। আমরা যদি সাধারণ জ্ঞান নিয়ে কাজ করি তাহলে আমরা উইন-উইন পরিবেশ তৈরি করতে পারব যার মাধ্যমে সবার স্বার্থ রক্ষা সম্ভব। আমরা কোন রকমের অপ্রয়োজনীয় সংকট সৃষ্টি বা উত্তেজনা তৈরি করতে চাইছি না।


এরদোগান বলেন, গ্রিস একটি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করছে। এ অঞ্চলে যার কোন উপকূল নেই এমন একটি দেশ গ্রিসকে ভুল পথে ঠেলে দিচ্ছে।


এরদোগান সতর্ক বাণী উচ্চারণ করে বলেন, কারোরই উচিত হবে না তাদের মত এত উচ্চপর্যায়ে ভাবা। আমি খুব পরিষ্কার করে বলছি- শক্তি প্রদর্শন করার চেষ্টা করবেন না।


এদিকে বৃহস্পতিবার (১৩ আগস্ট) গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের সঙ্গে টেলিফোন আলাপের সময় পূর্ব ভূমধ্যসাগরে সামরিক উপস্থিতি বাড়ানোর ঘোষণা দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। বিতর্কিত সমুদ্রসীমায় তুরস্কের পক্ষ থেকে তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রম শুরু করায় উদ্বেগ প্রকাশ করেন ফরাসি প্রেসিডেন্ট।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com