করোনা ঠেকাতে ধূমপান নিষিদ্ধ করলো স্পেন
প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ০৮:২৮
করোনা ঠেকাতে ধূমপান নিষিদ্ধ করলো স্পেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পেনের গ্যালিসিয়া প্রদেশে নতুন করে করোনা সংক্রমণ শুরু হওয়ায় জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। প্রাদেশিক সরকারের এক নির্দেশনায় বলা হয়েছে, রাস্তা-ঘাট, হোটেল, রেস্তোরাঁ বা বারে যথেষ্ট সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না হলে ধূমপান নিষিদ্ধ থাকবে। খবর বিবিসির।


উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই প্রদেশটি জনসম্মুখে ধূমপান নিষিদ্ধের এই সিদ্ধান্তের পর স্পেনের অন্যান্য আঞ্চলিক সরকারও তা বিবেচনা করছে।


স্পেনে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ায় দেশজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। গত জুনে দেশটিতে যেখানে সংক্রমণ ছিল দিনে দেড়শরও কম, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে দিনে কমপক্ষে দেড় হাজার।


গত মাসে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাস ছড়ানোর সঙ্গে ধূমপানের সরাসরি সম্পর্ক রয়েছে।


বিশেষজ্ঞরা বলছেন, ধূমপায়ীরা ফেস মাস্ক পরেন না। তাছাড়া যখন তারা ধোঁয়া ছাড়েন তার সাথে ড্রপলেটস বা ক্ষুদ্র লালাবিন্দু বের হয়। এতে করে অন্যকে সংক্রমিত করার ঝুঁকি তৈরি হয়।


কোভিড ঠেকাতে ধূমপানের ওপর বিশ্বের অন্যান্য কিছু দেশেও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।ব্রিটেনের এক গবেষণায় বলা হয়েছে, কোভিড-১৯ মহামারি শুরুর পর গত কয়েক মাসে ১০ লাখেরও বেশি মানুষ ধূমপান ছেড়ে দিয়েছেন।


এদিকে, ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, স্পেনে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৬ হাজার ৮৬৪। এর মধ্যে মারা গেছে ২৮ হাজার ৫৭৯ জন। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৬১৭ জন।


গত ডিসেম্বরে প্রথম চীনে করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।


বর্তমানে করোনার সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ধরা পড়েছে। করোনা সংক্রমণে শীর্ষ ১০য়ে রয়েছে স্পেন।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com