লেবানন ইস্যুতে মুখোমুখি অবস্থানে তুরস্ক-ফ্রান্স
প্রকাশ : ১১ আগস্ট ২০২০, ১৮:২১
লেবানন ইস্যুতে মুখোমুখি অবস্থানে তুরস্ক-ফ্রান্স
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণের পর লেবাবনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সফর ও পরবর্তী বিবৃতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে তুরস্ক।


তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু অভিযোগ করে বলেন, ফ্রান্স আফ্রিকার মতো লেবাননে উপনিবেশিক মানসিকতা বজায় রেখেছে। প্যারিস এখনো মধ্যপ্রাচ্যে তার নীতিগুলোতে উপনিবেশিক মানসিকতা প্রয়োগ করছে।


মধ্যপ্রাচ্যে ফ্রান্সের নীতি অস্থিতিশীল উল্লেখ করে কাভাসগ্লু বলেন, ফ্রান্স এই অঞ্চলটিকে তুরস্কের সঙ্গে প্রতিযোগিতামূলক ক্ষেত্র হিসেবে দেখছে। তারা আফ্রিকা ও ফ্রান্সে তুরস্কের কোম্পানিগুলো সর্বদা পর্যবেক্ষণ করছে; আলজেরিয়ায় ফ্রান্সপন্থী পত্রিকাগুলো তুরস্কের কোম্পানি সম্পর্কে প্রতি ১৫দিনেই সংবাদ পরিবেশন করছে।


এদিকে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই বলেছেন, ফ্রান্স লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।ফ্রান্স কেন আতঙ্কিত আপনি জানেন? প্রথম বিশ্বযুদ্ধের পর ফ্রান্স (আফ্রিকা) এই অঞ্চলে উপনিবেশিক অবকাঠামো তৈরি করেছিল।


তিনি বলেন, যখন আমরা আফ্রিকা অঞ্চলে আগ্রহী হতে শুরু করি তখন ফ্রান্সের বিরক্তি শুরু হতে থাকে।


গত মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে বিস্ফোরণ ঘটে। এতে ২২০ জন নিহত হন। আহত হন ৬ হাজারের বেশি মানুষ। এ ঘটনায় লেবানন সফরে যান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন। এরপর থেকেই তুরস্কের অস্বস্তি বাড়তে থাকে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com