শিরোনাম
ব্রাজিলে করোনায় মৃত ৭২ হাজার
প্রকাশ : ১৩ জুলাই ২০২০, ০৯:৪১
ব্রাজিলে করোনায় মৃত ৭২ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রাজিলে গত একদিনে কিছুটা কমেছে সংক্রমণ ও প্রাণহানি। ভাইরাসটিতে নতুন করে ৬৫৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটির ৭২ হাজার ১৫১ জন মানুষের প্রাণ নিল করোনা। শনাক্ত হয়েছে আরো ২৫ হাজারের বেশি। ফলে, আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৬৬ হাজার ছাড়িয়েছে। তবে, সুস্থ হয়েছেন অর্ধেরে বেশি রোগী। আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন।


শুধু ব্রাজিলই নয়, গোটা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোও করোনার ভয়াবহতা দেখছে। ঘটছে প্রতিদিনই রেকর্ড সংক্রমণ। এতে করে করোনাকে বাগে আনতে দেশগুলোর সরকার মানুষকে ঘরে রাখতে চেষ্টা করছেন। কিন্তু অর্থনীতির চাকা সচল থাকা নিয়ে রয়েছে যত দুশ্চিন্তা। ফলে, এমন অবস্থার মধ্যদিয়ে ব্রাজিল, পেরু, চিলি, ইকুয়েডর ও মেক্সিকোর মতো দেশগুলোতে অনেক কিছুই চালু রয়েছে।


এর মধ্যে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ অবস্থা। যা মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে বেশ বিপাকে পড়তে হচ্ছে চিকিৎসা কেন্দ্রগুলোকে। অপরদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বিতীয় দফায় করোনা আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে।


যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ভাইরাসটির এখন প্রধানকেন্দ্র ব্রাজিল। যা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও ব্যাপক প্রভাব ফেলেছে। যার ভয়াবহতার শিকার পেরু, চিলি ও মেক্সিকোর মতো দেশগুলো। যার প্রত্যেকটিতে আক্রান্ত দুই লাখ ছাড়িয়েছে।


এর মধ্যে সবচেয়ে করুণ অবস্থা পেরুতে। দেশটিতে আক্রান্ত ৩ লাখ ২৬ হাজারের বেশি। যেখানে মৃত্যু হয়েছে সাড়ে ১১ হাজার ৮৭০ জন মানুষের। এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতেও সংক্রমণ ৩ লাখ ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ৬ হাজার ৯৭৯ জনের প্রাণ কেড়েছে করোনা।


আর ব্রাজিলের পথেই হাটা মেক্সিকোয় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ছুঁই ছুঁই। যেখানে প্রাণহানি ৩৫ হাজার ছাড়িয়েছে। এতে করে মৃতের সংখ্যায় ইতালিকেও ছাড়িয়ে গেছে দেশটিতে।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com