ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন ব্যর্থ হবে: রাশিয়া
প্রকাশ : ১০ জুলাই ২০২০, ১৮:৪২
ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন ব্যর্থ হবে: রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের যে প্রচেষ্টা চালাচ্ছে তা ব্যর্থ হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া। বৃহস্পতিবার (৯ জুলাই) সন্ধ্যায় নিউ ইয়র্কে তিনি এ মন্তব্য করেন। খবর ফার্স নিউজের।


ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার জন্য যুক্তরাষ্ট্র একটি প্রস্তাবের খসড়া তৈরি করেছে।কিন্তু নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব পাস হবে না।


রুশ প্রতিনিধি বলেন, এই প্রস্তাব পাস হলে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ইতি ঘটবে।কাজেই এটা পরিষ্কার যে ইরান তা মেনে নেবে না এবং তা মেনে না নেয়ার অধিকার তেহরানের রয়েছে।


২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে।


ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে। ইউরোপীয় দেশগুলো এই প্রস্তাবের পক্ষে অবস্থান নিলেও নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চীন ও রাশিয়া প্রস্তাবটির বিরোধিতা করে বলেছে, আমেরিকা ইরান বিরোধী এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস করাতে পারবে না।


এদিকে ইরানের আল কুদস বাহিনীর সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ড নিয়ে সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের বক্তব্যের কড়া জবাব দিয়েছে রাশিয়া।


ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ এক টুইটার বার্তায় বোল্টনকে উদ্দেশ করে লিখেছেন- যুক্তরাষ্ট্রের সংবিধান কি একটি দেশের শীর্ষস্থানীয় সেনা কমান্ডারকে তৃতীয় কোনো দেশের মাটিতে হত্যা করার অনুমতি দেয়?


জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড তার তদন্ত প্রতিবেদনে জানান, জেনারেল সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ ঘোষণা লঙ্ঘন করেছে। বিনাকারণে যুক্তরাষ্ট্র তাকে গ্রেনেড হামলায় হত্যা করেছেন। এ জন্য দায়ীদের বিচার হওয়া দরকার।


এর প্রতিক্রিয়ায় বোল্টন দাম্ভিক উক্তি করে বলেন, যুক্তরাষ্ট্রের সংবিধানে প্রদত্ত অধিকার বলে সোলাইমানিকে হত্যা করা হয়েছে।


বিবার্তা আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com