পাকিস্তানকে সশস্ত্র ড্রোন দিচ্ছে চীন
প্রকাশ : ০৬ জুলাই ২০২০, ১৭:৪৭
পাকিস্তানকে সশস্ত্র ড্রোন দিচ্ছে চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের সঙ্গে সীমান্তে উত্তেজনার মধ্যেই পাকিস্তানকে চারটি সশস্ত্র ড্রোন দিচ্ছে চীন। এই সশস্ত্র ড্রোনের মাধ্যমে নজরদারি চালানোর পাশাপাশি আক্রমণও করা যাবে। এই ড্রোন দিয়ে আকাশ থেকে ভূমিতে ১২টি ক্ষেপণাস্ত্র ছোড়া যায়।


এদিকে চীনা সশস্ত্র ড্রোনগুলো পাকিস্তান কীভাবে ব্যবহার করবে তা নিয়ে চিন্তায় পড়েছে ভারত।ওই ড্রোনের ভয়ে ইতিমধ্যে আমেরিকা থেকে একই ধরনের প্রিডেটর বি শ্রেণিভুক্ত ড্রোন কেনা নিয়ে আলোচনা শুরু করেছে নয়া দিল্লি। খবর আনন্দবাজার পত্রিকার।


লাদাখে ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার মধ্যেই বেজিংয়ের এই পদক্ষেপে ভিন্ন কৌশলও দেখছেন অনেকে। গত এক দশকের মধ্যে উইং লুং টু শ্রেণির ওই আনম্যানড এরিয়াল ভেহিক্যাল বহু দেশকেই বিক্রি করেছে চীন। কার্যত ড্রোন রফতানিতে এখন শীর্ষে চীন।


আনন্দবাজার পত্রিকা আরো জানিয়েছে, লাদাখে চীনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার মধ্যেই পাকিস্তানকে ড্রোন সরবরাহ করার সিদ্ধান্তে তৎপর নয়াদিল্লিও। দীর্ঘদিন ধরেই আমেরিকার থেকে প্রিডেটর বি শ্রেণিভুক্ত ড্রোন কেনার চিন্তাভাবনা চালাচ্ছে ভারত। তা নিয়ে ফের সরব হয়েছে নয়াদিল্লি। ওই ধরনের ড্রোন নজরদারির পাশাপাশি টার্গেটে আঘাত হানতেও সক্ষম। ওই ড্রোনে রয়েছে মিসাইল এবং লেসার গাইডেড বোমাও। ইরাক, আফগানিস্তান এবং সিরিয়ায় ওই ধরনের ড্রোন ব্যবহার করেছিল আমেরিকা।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com