শিরোনাম
ব্রিটেনে ২০ হাজার মানুষ মারা যাবে!
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ১৬:৫০
ব্রিটেনে ২০ হাজার মানুষ মারা যাবে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসে যুক্তরাজ্যে সাত থেকে ২০ হাজার মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির র্শীর্ষস্থানীয় মহামারি বিশেষজ্ঞ নীল ফার্গুসন। রবিবার (৫ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন চার হাজারের বেশি মানুষ।


নীল ফার্গুসন বলেন, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, করোনার এই মহামারিতে যুক্তরাজ্যে ৭ থেকে ২০ হাজারেরও বেশি মানুষ মারা যেতে পারে।লকডাউনের কারণে করোনার বিস্তারের গতি কিছুটা ধীর হয়েছে; যা লক্ষণ দেখে বোঝা যাচ্ছে। তবে যুক্তরাজ্যে আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে সর্বোচ্চ চূড়ায় পৌঁছতে পারে এই মহামারি।


অধ্যাপক ফার্গুসনের প্রণীত মডেলের আলোকে দেশটির সরকার জনগণের জন্য করোনাভাইরাসের নির্দেশনা তৈরি করেছে। সংক্রমণের সংখ্যা কত দ্রুত কমে আসে অথবা সর্বোচ্চ চূড়ায় পৌঁছলেও সেটি কতদিন থাকবে, সেদিকেই আমাদের এখন বেশি গুরুত্ব দিতে হবে। এসব নির্ভর করছে আমরা বর্তমানে কী ধরনের ব্যবস্থা নিচ্ছি তার ওপর।


এর আগে গত সপ্তাহে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ইংল্যান্ড শাখার মেডিকেল পরিচালক অধ্যাপক স্টিফেন পোউয়িস বলেন, যুক্তরাজ্যে আমরা যদি প্রাণহানির সংখ্যা ২০ হাজারের নিচে রাখতে পারি, তাহলে ধরে নেবো ভালো করেছি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com