ব্রিটিশ অর্থমন্ত্রীর পদত্যাগ, নতুন দায়িত্বে ঋষি সুনাক
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৩
ব্রিটিশ অর্থমন্ত্রীর পদত্যাগ, নতুন দায়িত্বে ঋষি সুনাক
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রেক্সিট পরবর্তী রদবদলের জেরে পদত্যাগ করলেন ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদ। তার স্থানে দায়িত্ব পাচ্ছেন ঋষি সুনাক।


আগেই গুঞ্জন ছিলো মন্ত্রীসভা রদবদলের জেরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সাজিদ জাভিদকে অপসারন করতে পারেন। তাই বরখাস্ত হবার আগে নিজেই পদত্যাগ করলেন তিনি। খবর বিবিসির।


তার স্থলাভিষিক্ত হতে যাওয়া ভারতীয় বংশোদ্ভূত সুনাক ট্রেজারি ডিপার্টমেন্টের প্রধান সচিবের দায়িত্ব পালন করছিলেন। ৭ সাস আগেও তিনি আবাসন প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।


৪ সপ্তাহের মধ্যেই জাভিদের নিজের প্রথম বাজেট ঘোষণা করার কথা ছিলো। তবে সে সুযোগ তিনি আর পাচ্ছেন না। ব্রেক্সিট পরবর্তী প্রথম ব্রিটিশ বাজেট প্রনয়ণের গুরুদায়িত্বই পড়ছে ঋষি সুনাকের কাঁধেই। গত জুলাইয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েই জনসন চ্যান্সেলর অব এক্সচেকার বা অর্থমন্ত্রীর গুরুদায়িত্ব দেন সাজিদ জাভিদকে।


জাভিদের ঘনিষ্ঠ এক সূত্র বিবিসিকে বলেছেন, প্রধানমন্ত্রী জাভিদকে বলেছিলেন তার সকল বিশেষ উপদেষ্টাকে বরখাস্ত করতে। এর বদলে জনসনের ঘনিষ্ট ১০ জনকে নিয়োগ দেবার প্রস্তাব দেয়া হয়েছিলো। কোনো আত্মসম্মান থাকা মন্ত্রী এরকম প্রস্তাব মেনে নেবেন না।


প্রধানমন্ত্রীর ও অর্থমন্ত্রীর দফতরের এবার একটি যৌথ টিম গঠন হবে। এই টিমই এখন থেকে ব্রিটিশ অর্থনীতির বিষয়ে সিদ্ধান্তে আসবে। ৩৯ বছর বয়সী ঋষি সুনাক অর্থনীতি বিষয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com