শিরোনাম
করোনায় আক্রান্তদের দুই-তৃতীয়াংশই পুরুষ
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৩৯
করোনায় আক্রান্তদের দুই-তৃতীয়াংশই পুরুষ
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সমীক্ষা বলছে, করোনাভাইরাসে আক্রান্তদের দুই-তৃতীয়াংশই পুরুষ। অপরদিকে, এ পর্যন্ত যতজন এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন, এর মধ্যে ৮০ শতাংশের বয়সই ৬০ বা তার বেশি।


চীনের ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তা জিয়াও ইয়াহুই জানান, মৃতদের মধ্যে অধিকাংশই পুরুষ। এক হিসেব অনুযায়ী দুই-তৃতীয়াংশই পুরুষ। আবার যতজন মারা গেছে, তার মধ্যে ৮০ শতাংশের বয়সই ৬০ এর আশপাশে। আরো বলা হচ্ছে, মৃতদের মধ্যে ৭৫ শতাংশেরই কোনো না কোনো অসুখ ছিল। হয় হার্টের অসুখ, কারো আবার ডায়াবেটিস, কেউ ভুগছিলেন টিউমারে। ফলে যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের বেশিরভাগই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।


জিয়াও বলছেন, ধীরে ধীরে এই মৃত্যুহার কমে আসবে বলে তারা আশাবাদী। চীনের মূল ভূ-খণ্ডের বাইরে এখন পর্যন্ত মারা গেছে অন্তত দুইজন। মঙ্গলবার (৪ জানুয়ারি) হংকংয়ে ৩৯ বছর বয়সী এক ব্যক্তি প্রাণ হারান। তিনি কিছুদিন আগেই করোনাভাইরাসের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ফিরেছিলেন। এর আগে, গত সপ্তাহে ফিলিপাইনে মারা যান উহানফেরত আরো একজন।


উল্লেখ্য গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ।
ফিলিপাইনসহ অনেক দেশই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন থেকে আগতদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে। বেশিরভাগ এয়ারলাইন্স কোম্পানিগুলো চীনগামী ফ্লাইট বন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্ব থেকে এক প্রকার বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com