নাগরিকত্ব আইন স্থগিতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ১১:৩৬
নাগরিকত্ব আইন স্থগিতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয়নি ভারতের সুপ্রিমকোর্ট। এই আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের প্রতিক্রিয়া জানার আগে কোনো সিদ্ধান্ত নেবেন না বলে জানিয়েছেন আদালত।


বিতর্কিত এ আইনের বিরুদ্ধে শীর্ষ আদালতে জমা হওয়া ১৪৪টি আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (২২ জানুয়ারি) ৩ বিচারপতির বেঞ্চে যৌথ মামলাটির শুনানি হয়। এদিন স্থগিতাদেশ না দিয়ে মামলাটি ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের কাছে পাঠান সর্বোচ্চ আদালত।


আগামী পাঁচ সপ্তাহের মধ্যে এ বেঞ্চ গঠিত হবে বলে নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের জবাব জানতে চার সপ্তাহের সময় বেঁধে দিয়েছেন সুপ্রিমকোর্ট।


রায়ে সুপ্রিম কোর্ট বলেন, পাঁচ বিচারপতি নিয়ে একটি সাংবিধানিক বেঞ্চ গঠন করা হবে। তারা সিএএ’র বিরুদ্ধে করা ১৪০টি পিটিশনের শুনানি করে জানাবেন সিএএ স্থগিত করতে কোনো অন্তর্বর্তীকালীন আদেশ দেয়া হবে কি-না।


সুপ্রিম কোর্টের তিন সদস্য বিশিষ্ট বিচারপতির বেঞ্চ আরো জানান, সেসব পিটিশনের শুনানি না হওয়া পর্যন্ত হাইকোর্ট সিএএ’র কোনো পিটিশনের শুনানি করতে পারবেন না। তারা জানান, আসাম ও ত্রিপুরা রাজ্যের পিটিশনগুলোর ক্ষেত্রে আলাদা করে সিদ্ধান্ত নেয়া হবে যেহেতু ওই দুই রাজ্যে সিএএ’র প্রভাব ভারতের অন্য অঞ্চলের চেয়ে ভিন্ন।


ভারতের প্রধান বিচারপতি এসএ ববদের নেতৃত্বে একটি বেঞ্চ ১৪৩টি পিটিশনের শুনানি করছেন। প্রায় সব পিটিশনেই সিএএ’র বৈধতা নিয়ে চ্যালেঞ্জ করা হয়েছে। অপরদিকে সিএএ স্থগিত করতে ও জাতীয় জনসংখ্যা তালিকার (এনপিআর) কাজ পেছাতে আদালতে আবেদন করেন ঊর্ধ্বতন আইনজীবী কাপিল সিবাল।


সুপ্রিম কোর্টে সিএএ’র বিরুদ্ধে করা পিটিশনগুলোতে দাবি উঠেছে, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেয়া ভারতীয় সংবিধান পরিপন্থি। এসব পিটিশনকারীদের মধ্যে রয়েছে কংগ্রেস, ডিএমকে, সিপিআই, সিপিএম, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগসহ বিভিন্ন রাজনৈতিক দল।


সিএএ অনুযায়ী, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। বিশ্লেষকদের মতে, এ আইন বৈষম্য সৃষ্টি করবে এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে।


বিবার্তা/এসএ/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com