শিরোনাম
পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন পরিবেশমন্ত্রী
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ১২:৩১
পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন পরিবেশমন্ত্রী
স্ত্রীর পাশে জাপানের পরিবেশমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি মাসের শেষ দিকে প্রথমবারের মতো বাবা হতে যাচ্ছেন। এ জন্য দুই সপ্তাহের পিতৃত্বকালীন ছুটি নেবেন বলে জানিয়েছেন জাপানের জনপ্রিয় পরিবেশমন্ত্রী শিনচিরো কইজুমি।


বাচ্চাদের লালন-পালনে খুব একটা জড়িত থাকতে দেখা যায় না জাপানের কর্মজীবী বাবাদের। তাদের মধ্যে দৃষ্টান্ত স্থাপনের উদ্দেশ্যেই পিতৃত্বকালীন ছুটি নেবেন কইজুমি। মন্ত্রীত্বের কাজে প্রভাব পড়বে না এই শর্তে আগামী তিন মাসে দুই সপ্তাহের পিতৃত্বকালীন ছুটিতে যাবেন সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কইজুমির ছেলে।


জাপানে দিন দিন বয়স্ক নাগরিকের সংখ্যা বেড়ে যাওয়া এবং জন্মহার কমে যাওয়া সাম্প্রতিক বছরগুলোতে বড় এক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। জন্মহার বাড়াতে জাপান সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। পিতৃত্বকালীন ছুটি এসবের একটি।


গত মাসে সরকারী আমলাদের এক মাসের পিতৃত্বকালীন ছুটি দেয়ার নীতি গ্রহণ করে জাপান। পশ্চিত জাপানের হিরোশিমা ও মিইতে এই নিয়ম চালু হওয়ার পর কইজুমি হলেন প্রথম মন্ত্রী যিনি পিতৃত্বাকালীন ছুটিতে যাচ্ছেন।


পিতৃত্বকালীন এই ছুটি নেয়ার সিদ্ধান্তটা খুব কঠিন ছিল বলে জানালেন ৩৮ বছর বয়সী কইজুমি। তার বিশ্বাস, এতে নিজের মন্ত্রণালয়ের অন্যান্য পুরুষ কর্মকর্তা-কর্মচারীরা ও দেশের সকল কর্মজীবী বাবারা এ ধরনের ছুটি নিতে উদ্বুদ্ধ হবে।


জাপানের সাবেক সফল প্রধানমন্ত্রী জুনিচিরো কইজুমির ছেলে শিনজিরো কইজুমি। তাকে জাপানের ভবিষ্যত প্রধানমন্ত্রী হিসেবে ধরা হয়। তার স্ত্রী ক্রিস্টেল তাকিগাওয়া টেলিভিশন উপস্থাপিকা।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com