শিরোনাম
ইরানি বিক্ষোভকারীদের পাশে থাকার ঘোষণা ট্রাম্পের
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ১৭:১৩
ইরানি বিক্ষোভকারীদের পাশে থাকার ঘোষণা ট্রাম্পের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের প্লেন বিধ্বস্ত হওয়ার ঘটনায় ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির পদত্যাগের দাবিতে রাস্তায় অবস্থান নিয়েছে হাজারো জনতা। এ অবস্থায় বিক্ষোভকারীদের পাশে থাকার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


রবিবার (১২ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়। ইউক্রেনের যাত্রীবাহী বিমান ‘ভুলবশত’ ভূপাতিত করার দায় স্বীকার করার পর ব্যাপক আন্দোলনে নামে সরকার বিরোধীরা। খবরে বলা হয়, ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের প্লেন বিধ্বস্ত হওয়ার ঘটনায় শনিবার (১১ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে বিক্ষোভ করেন কয়েকশ’ মানুষ।


তেহরানে যুক্তরাষ্ট্রের সাবেক দূতাবাসের কাছে আমির কবির বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাইরে সরকার বিরোধী বিভিন্ন শ্লোগান দিচ্ছেন বিক্ষোভকারীরা। এসময় তারা ‘স্বৈরশাসক নিপাত যাক’, ‘খামেনির পদত্যাগ চাই’, নির্লজ্জ খামেনি- দেশ ছেড়ে চলে যাক’ ইত্যাদি শ্লোগান দিতে শোনা যায়।


বিক্ষোভকারীদের ‘অনুপ্রেরণাদায়ী’বলে মন্তব্য করে টুইটে ট্রাম্প বলেন, সাহসী ও নিপীড়িত ইরানিদের উদ্দেশ্যে বলতে চাই, প্রেসিডেন্সির শুরু থেকেই আমি ইরানিদের সঙ্গে রয়েছি। আমার সরকার ভবিষ্যতেও আপনাদের পাশে থাকবে। আপনাদের বিক্ষোভ আমরা নিবিড়ভাবে লক্ষ করছি। আপনাদের সাহস অনুপ্রেরণাদায়ী।


ট্রাম্প আরো বলেন, ‘শান্তিকামী আন্দোলনকারীদের ওপর আবারো যেন হত্যাযজ্ঞ চালানো না হয় এবং ইন্টারনেট সেবা যেন বন্ধ করা না হয়। কেননা, গোটা বিশ্ব দেখছে।’


গত বছরের ১৫ নভেম্বর জ্বালানি তেলের দাম বাড়ার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয় ইরানে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করেছে বিক্ষোভে তিন শতাধিক নিহত ও হাজারও মানুষ আহত হয়েছেন।


বিবার্তা/সোহেল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com