শিরোনাম
অস্ট্রেলিয়ার ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২০, ১৯:০৩
অস্ট্রেলিয়ার ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ায় দাবানলের কারণে জলবায়ু খুবই খারাপ পরিস্থিতির মধ্যে পড়েছে। এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য দেশটিতে হাজার হাজার অ্যাক্টিভিস্ট ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে। খবর সিএনএনের।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার (১০ জানুয়ারি) অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিডনি, ব্রিসবেন, পার্থসহ নয়টি শহরে লঙমার্চ অনুষ্ঠিত হবে। লঙমার্চ থেকে প্রধানমন্ত্রী স্কট মরিসনের কাছে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য আবেদন জানানো হবে। এ লঙমার্চের আয়োজন করছে অস্ট্রেলিয়ার জাতীয় ছাত্রসংগঠন ইউনি স্টুডেন্টস ফর ক্লাইমেট জাস্টিস।


সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এরই মধ্যে হাজার হাজার মানুষ লঙমার্চে যুক্ত হওয়ার কথা জানিয়েছেন। গত এক মাসে বিধ্বংসী দাবানলে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছেন সে দেশের মানুষ।


এদিকে প্রধানমন্ত্রী স্কট মরিসনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। এমনকি দাবানলের ঘটনায় সে দেশের প্রধানমন্ত্রী মরিসন ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন। দাবানলে পুড়ে অন্তত ২৭ জন মানুষ ও লাখ লাখ প্রাণী মারা গেছে।


এদিকে গতকাল বুধবার থেকে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের ১০ হাজারেরও বেশি উট গুলি করে মারার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। উট মারার কারণে হিসেবে বলা হচ্ছে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল খুবই খরাপ্রবণ এলাকা। এ অঞ্চলে পানির খুব সঙ্কট রয়েছে। খরাপ্রবণ অস্ট্রেলিয়ায় পানির চাহিদা মেটানোই কঠিন। তার ওপর দাবানলের কারণে আরো বড় ধরনের সঙ্কটে পড়েছে দেশটি।


দেশটির জাতীয় বন্য উট ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগ বলছে এই উটদের সংখ্যা যদি নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে প্রতি নয় বছরে সংখ্যা দ্বিগুণ হয়ে যাবে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্যও উট দায়ী। প্রতি বছর তাদের মলমূত্র থেকে যে পরিমাণ মিথেন গ্যাস বের হয় তা এক টন কার্বনডাই অক্সাইডের সমপরিমাণ।


এওয়াইপির নির্বাহী বোর্ডের সদস্য মারিতা বেকার স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, আমরা যে অঞ্চলে থাকি সেখানে খুব গরম পড়ে। খুবই অস্বস্তিকর পরিবেশের মধ্যে আছি। এর মধ্যে উটগুলোর উৎপাত আমাদের বিষিয়ে তুলেছে। তারা পানির জন্য ঘরবাড়িতে হানা দিচ্ছে, বেড়া ভেঙে দিচ্ছে। ক্ষেত মাড়িয়ে এসে ফসলের ক্ষতি করছে।


কার্বন ফার্মিং স্পেশালিস্টস রিজেনকোর প্রধান নির্বাহী টিম মুরে বলেন, এক মিলিয়ন উট প্রতিবছর এক টনের সমপরিমাণ কার্বন নিঃসরণের জন্য দায়ী। অর্থাৎ, চার লাখ গাড়ি থেকে যে পরিমাণ কার্বন নিঃসরণ হয়, সেই পরিমাণ কার্বন ডাই-অক্সাইড সৃষ্টির জন্য দায়ী উট। বুধবার হেলিকপ্টার থেকে বন্য এ উটগুলোকে গুলি করে মারার প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে। প্রশিক্ষিত শুটার দিয়ে উটগুলো মারা হবে।


বিবার্তা/সোহেল/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com