শিরোনাম
মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২০, ০৮:২৬
মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরাকে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটিতে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালিছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে দুটি মার্কিন ঘাঁটিতে হামলার কথা বলা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনও দুটি ঘাঁটিতে হামলার কথা নিশ্চিত করেছে।


ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, দেশটির শীর্ষ জেনারেল কাশেম সোলেইমানিকে ড্রোন হামলায় হত্যার জবাব হিসেবে এই হামলা করা হয়েছে।


ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ‘এইন আল-আসাদের’ ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে বুধবার (৮ জানুয়ারি) ভোররাতে এক বিবৃতিতে নিশ্চিত করেছে। এতে কাসেম সোলেইমানির উপর মার্কিন সেনাদের হামলার কঠোর জবাব দিতে এইন আল-আসাদ ঘাঁটিকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে।


আইআরজিসি’র বিবৃতিতে বলা হয়েছে, জেনারেল সোলেইমানিকে হত্যার কাপুরুষোচিত পদক্ষেপের ‘কঠোর প্রতিশোধ’ নেয়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু হয়েছে। বুধবার (৮ জানুয়ারি) ভোররাতে ইরাকে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি ‘এইন আল-আসাদ’র ওপর ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য অসংখ্য ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ঘাঁটিটি গুঁড়িয়ে দেয়া হয়েছে।


আইআরজিসি বলেছে, অভিযানটির নাম দেয়া হয়েছে ‘শহীদ সোলেইমানি’ এবং এই অভিযানের মাধ্যমে যে বিজয় অর্জিত হয়েছে সেজন্য ইরানের মুসলিম জাতিকে অভিনন্দন জানানো হয়েছে।


এর আগে ইরাকের আল-আসাদ নামের ওই বিমান ঘাঁটিতে বেশ কয়েকটি রকেট হামলা করে ইরান। তবে এই রকেট হামলায় কেউ হতাহত হয়েছে কিনা, তা এখনো পরিষ্কার নয়।


হোয়াইট হাউজের মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেছেন, ‌ইরাকের একটি মার্কিন ঘাঁটিতে হামলার খবরের ব্যাপারে আমরা সচেতন রয়েছি। প্রেসিডেন্ট এ বিষয়ে অবহিত হয়েছেন এবং তিনি গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন ও জাতিয় নিরাপত্তা দলের সঙ্গে আলোচনা করছেন।


ইরানের ইরনা নিউজ এজেন্সিতে রেভ্যুলশনারি গার্ড এক বিবৃতিতে বলেছে, আমেরিকার সব সহযোগীদের আমরা সতর্ক করে দিচ্ছি, যারা তাদের ঘাঁটিগুলোকে এই সন্ত্রাসী সেনাবাহিনীকে ব্যবহার করতে দিয়েছে, যেখান থেকেই ইরানের বিরুদ্ধে আগ্রাসী কর্মকাণ্ড চালানো হবে, সেটাই লক্ষ্যবস্তু করা হবে।


উল্লেখ্য, শুক্রবার (৩ জানুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বিস্তারের স্থপতি হিসেবে পরিচিত কুদস ফোর্সের শীর্ষ এই জেনারেলকে বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয়।


মঙ্গলবার (৭ জানুয়ারি) জেনারেল কাসেম সোলেইমানির জানাজায় পদদলিত হয়ে অন্তত ৩৫ জনের প্রাণহানি ঘটেছে। ইরানি এই জেনারেলের নিজ শহর কেরমানে দাফনের আগে অনুষ্ঠিত জানাজার সময় পদদলনের ঘটনা ঘটে। পদদলনের এই ঘটনার পর তার দাফন স্থগিত রাখা হয়েছে।


সোলেইমানি হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে চিরবৈরী দুই প্রতিদ্বন্দ্বী ওয়াশিংটন-তেহরানের মাঝে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। মঙ্গলবার (৭ জানুয়ারি) ইরানের পার্লামেন্টে আনা নতুন একটি বিলে মার্কিন সব বাহিনী, পেন্টাগনের সব কর্মকর্তা-কর্মচারী এবং পররাষ্ট্র দফতরের সঙ্গে সংশ্লিষ্ট সব সংস্থা, অ্যাজেন্ট এবং কমান্ডার; যারা কাসেম সোলেইমানিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন তাদের সবাইকে ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দেয়া হয়েছে।


হামলার ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...


বিবার্তা/এনকে/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com