শিরোনাম
ফ্রান্সে সন্ত্রাসী হামলা, নিহত ১ আহত ৩
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২০, ০৮:৪৬
ফ্রান্সে সন্ত্রাসী হামলা, নিহত ১ আহত ৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন বছরের শুরুতেই হামলা হলো প্যারিসে। শুক্রবার (৩ জানুয়ারি) ফ্রান্সের রাজধানীর পাশে ভিলেজুফ শহরে ছুরি হামলায় এক জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরো ৩ জন। এর মধ্যে দু'জনের আঘাত গুরুতর। এসময় পুলিশের পাল্টা গুলিতে মৃত্যু হয়েছে আক্রমণকারীর।


এই হামলা সন্ত্রাসবাদী কি না, পুলিশের পক্ষ থেকে এখনো নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তবে আক্রমণকারী বিস্ফোরক বোঝাই জ্যাকেট পরে ছিল বলে প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে।


এদিন স্কুল ছুটি থাকায় হাউতেস-বুয়েরিস পার্কে ভিড় করেছিল কচিকাঁচা এবং তাদের অভিভাবকরা। ভিড়ের মধ্যে পার্কে এই হামলার ঘটনা ঘটে। পার্কে প্রবেশের আগে দু'জনকে ছুরিবিদ্ধ করে হামলাকারী। পরে পুলিশের গুলিতে আক্রমণকারীর মৃত্যু হয়।


গোটা এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তারক্ষী বাহিনী। স্থানীয় বাসিন্দাদের ওই এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। তদন্তকারীদের ধারনা, এ দিনের হামলার ঘটনায় একাধিক ব্যক্তি জড়িত থাকতে পারে। যে কারণে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।


পুলিশের মুখপাত্র লোয়িক ট্রাভারস জানিয়েছেন, এটি সন্ত্রাসবাদী হামলা কি না, এই মুহূর্তে তা বলা সম্ভব নয়। আক্রমণকারীর পরিচয় জানা যায়নি। আপাতত বিষয়টিকে ফৌজদারী অপরাধ হিসেবে বিবেচনা করা হচ্ছে। মামলাটি সন্ত্রাসবাদ বিরোধী আদালতে পাঠানো হয়নি।


যদিও প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে বেশ কয়েকটি ফরাসি সংবাদমাধ্যম জানিয়েছে, ছুরি নিয়ে হামলাকারী বিস্ফোরক বোঝাই জ্যাকেট পরে ছিল। যে কারণে এ দিনের হামলার সঙ্গে সন্ত্রাসবাদী যোগ একেবারে উড়িয়ে দেয়া হচ্ছে না।


এ দিনের ঘটনায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। ভিলেজুফ শহরের মেয়র ভিনসেন্ট জিয়ানব্রান জানিয়েছেন, গোটা ঘটনায় সাধারণ মানুষ হতভম্ব এবং আতঙ্কিত। যে কোনো সময় যে কোনো স্থানে এমন ঘটনা ঘটতে পারে বলে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। তবে পুলিশের ভূমিকায় লোকজন খুশি। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই পুলিশ পদক্ষেপ নিয়েছে।


২০১৫ সালের এপ্রিলে ভিলেজুফ শহরের চার্চে সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা ভেস্তে দিয়েছিল পুলিশ। এই সিদ আহমেদ ঘলাম নামে বছর চব্বিশের এক যুবককে গ্রেফতার করা হয়েছিল। পুলিশি জেরার মুখে হামলার পরিকল্পনার কথা স্বীকার করে নিয়েছিল আলজেরিয়ার ওই যুবক। সূত্র: দি টেলিগ্রাফ, আরটিই


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com