আইএস সন্দেহে কেরালায় ৬ যুবক আটক
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ২১:৫৭
আইএস সন্দেহে কেরালায় ৬ যুবক আটক
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে জড়িত থাকার অভিযোগে ছয় যুবককে আটক করেছে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।


রবিবার কেরালার বিভিন্ন জায়গায় থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতদের জেরা করে জানা যায়, আবু বকর আল-বাগদাদির মতাদর্শে উদ্ধুব্ধ হয়ে দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায় নাশকতার পরিকল্পনা ছিল এই ছয় যুবকের।


হামলা চালানোর জন্য তারা বিস্ফোরক সংগ্রহ করছিল বলেও গোয়েন্দারা প্রাথমিক জেরায় জানতে পেরেছে। যদিও তার আগেই গোয়েন্দাদের জালে ধরা পড়ে গেল এ যুবকরা।
চলতি বছরের মে-জুন মাসে কেরালা থেকে উধাও হয়ে যায় ২১ জন। এদের মধ্যে ৬ জন নারীও ছিল। তার পর থেকে এনআইএ’র নজরদারিতে রয়েছে কেরালা।
এনআইএ’র এক শীর্ষ কর্মকর্তা বলেন, আমাদের কাছে নিশ্চিত তথ্য ছিল যে কেরালা ও তামিলনাডুর কয়েক যুবক হামলা চালানোর জন্য বিস্ফোরক সংগ্রহ করছিল। এদের লক্ষ্য ছিল দক্ষিণ ভারতের কয়েকজন বিশিষ্ট ব্যক্তি ও গুরুত্বপূর্ণ জায়গা।


নির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই কেরালা পুলিশ, দিল্লি পুলিশ ও তেলেঙ্গানা পুলিশকে সঙ্গে নিয়েই এনআইএ গোয়েন্দারা ওই যুবকদের গতিবিধির ওপর নজর রাখছিল। ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে রবিবার কেরালার কোঝিকোড় এবং কুন্নুর জেলা থেকে এই ছয় যুবককে আটক করা হয়।


এনআইএ সূত্রে খবর, কন্নুর জেলার কনকমালা হিলটপে গোপন বৈঠক করার সময় পাঁচ জনকে আটক করা হয়। অন্যজনকে আটক করা হয়েছে কোঝিকোড়েরর কুট্টিয়াড়ি থেকে। আটক ব্যক্তিদের বয়স ২৪ থেকে ৩০ এর মধ্যে।


আটক হওয়া ছয় যুবক হলো ওমর আল হিন্দি (৩০), সাফওয়ান পি (৩০), আবু বসির ওরফে রশিদ (২৯), সোয়ালি মোহাম্মদ টি ওরফে ইউসুফ (২৬), জাসিম এনকে (২৫), রামসাদ নাগিলান কন্ডিইল ওরফে আমু(২৪)।
বিবার্তা/ডিডি/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com