সিকিমে আটকেপড়া সাড়ে ৩ হাজার পর্যটক উদ্ধার
প্রকাশ : ১৮ জুন ২০২৩, ১৩:০৮
সিকিমে আটকেপড়া সাড়ে ৩ হাজার পর্যটক উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তর সিকিমে আটকা পড়া দেশি-বিদেশি পর্যটকদের উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। রাতভর নানা কৌশলী তৎপরতায় অভিযান চালিয়ে আটকে পড়া প্রায় সাড়ে তিন হাজার পর্যটককে উদ্ধার করা হয়। উদ্ধারকৃতদের মধ্যে বিদেশি পর্যটকে সঙ্গে ২৩ জন বাংলাদেশিও রয়েছেন বলে জানা গেছে।


ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, পর্যটকদের উদ্ধারের সময় সেনাসদস্যদের রীতিমত উত্তাল নদী পার হতে হয়েছে। অনেকে হোটেলে অবরুদ্ধ থাকলেও পাহার ধসের কারণে জাতীয় সড়কসহ সিকিমের লাচেন, লাংচু এবং চুংথাং উপত্যকার গুরুত্বপূর্ণ সড়ক বন্ধ হয়ে যায়। এতে সড়কে গাড়ি চলাচল ব্যাহত হয়।


বিবৃতিতে আরও জানানো হয়, দীর্ঘ সময় খাবার ও পানির অভাবে তাদের অনেকের অবস্থা বেশ নাজুক ছিল। অনেকেরই শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। তাদের উদ্ধারের পর গরম খাবার, তাবু এবং চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে বলে জানায় সেনাবাহিনী।


ইতোমধ্যেই রাস্তা পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে জানিয়ে সেনাবাহিনী জানায়, যত দ্রুত সম্ভব পাহাড় ধসের ফলে আটকে পড়া রাস্তা পুনরুদ্ধার ও সংযোগ স্থাপনের চেষ্টা চালানো হচ্ছে। রোববারের মধ্যেই প্রাথমিক সংযোগ স্থাপন সম্ভব হবে। এরমধ্যেই পর্যটকদের উদ্ধারের কাজও চলমান থাকবে।


আপাতত পর্যটকদের জন্য আরও তাঁবু স্থাপন করা হচ্ছে এবং মেডিকেল এইড পোস্ট স্থাপন করা হয়েছে এবং পরবর্তী যাত্রার জন্য রুটটি পরিষ্কার না হওয়া পর্যন্ত তাদের সব ধরনের সহায়তা প্রদান করা হবে বলে জানায় সেনারা। পর্যটকদের গ্যাংটকে নিয়ে যাওয়ার জন্য ১৯টি বাস ও ৭০টি ছোট গাড়ির ব্যবস্থা করেছিল সিকিম প্রশাসন।


গত বৃহস্পতিবার থেকে অবিরাম বৃষ্টির কারণে পাহাড়ি রাস্তায় ধস নেমে বিপর্যস্ত হয়ে পড়ে ভারতের সিকিম। শনিবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ী ক্রসিং থেকে প্রায় ২ হাজার পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়। পরে উদ্ধার অভিযানে নেমে জানা যায় প্রকৃত সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com