স্বাস্থ্য অধিদফতরকে ডেঙ্গু টেস্টিং কিট দিল রেড ক্রিসেন্ট
প্রকাশ : ১০ আগস্ট ২০২৩, ১৮:২৩
স্বাস্থ্য অধিদফতরকে ডেঙ্গু টেস্টিং কিট দিল রেড ক্রিসেন্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশের চলমান ডেঙ্গু পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদফতরকে এনএস-১ ডেঙ্গু টেস্টিং কিট দিয়েছে। একইসাথে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল এবং রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু টেস্টিং কিট প্রদান করা হয়।


১০ আগস্ট, বৃহস্পতিবার রাজধানীর মগবাজারে সোসাইটির জাতীয় সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে অধিদফতরে সংক্রামক রোগ নিয়ন্ত্রণ (সিডিসি) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলামের হাতে এসব কিট তুলে দেয়া হয়। সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্‌হাব এ কিট হস্তান্তর করেন।


একইসাথে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের কাছে ১০ হাজার ডেঙ্গু টেস্টিং কিট এবং রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালের রোগীদের চিকিৎসার সুবিধার্থে আরও ৫ হাজার ডেঙ্গু টেস্টিং কিট হস্তান্তর করেন।


এ বিষয়ে মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্‌হাব বলেন, চলমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে প্রতিরোধ ও সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। তারই অংশ হিসেবে সহজে ডেঙ্গু শনাক্ত করতে কিট প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।


এসময় চলমান পরিস্থিতি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে আমরা স্বেচ্ছাসেবকদের প্রতিরোধ ও সচেতনতামূলক বিভিন্ন কাজে নিয়োজিত করা হয়েছে বলেও জানান রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান।


কিট গ্রহণ করে অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, ডেঙ্গু চিকিৎসায় দ্রুততম সময়ের মধ্যে ডেঙ্গু শনাক্ত করতে পারলে ঝুঁকি অনেকটাই এড়ানো সম্ভব। তাই ডেঙ্গু চিকিৎসায় এনএস-১ কিটের প্রয়োজনীয়তা অপরিহার্য। রেড ক্রিসেন্ট থেকে পাওয়া কিট চলমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


অনুষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন কর্মসূচির বিস্তারিত তুলে ধরা হয়। সোসাইটির পক্ষ থেকে জানানো হয়, ইতোমধ্যে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক জরুরি সাড়া প্রদান তহবিল থেকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ৩ কোটি ৮০ লাখ টাকা সহায়তা দিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি)। শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সচেতনতামূলক বার্তা পৌঁছে দিতে কাজ করছে সোসাইটির প্রশিক্ষিত যুব স্বেচ্ছাসেবকরা।


এছাড়াও সোসাইটির পক্ষ থেকে দেশের বিভিন্ন হাসপাতালে মশারি বিতরণ করা হয়েছে। ডেঙ্গু রোগীদের নয়টি রক্ত কেন্দ্র জরুরি সেবা দিয়ে যাচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।


বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম এবং আইএফআরসি’র হেড অব ডেলিগেশন সঞ্জীব কুমার কাফলে।


এসময় আরও উপস্থিত ছিলেন— সোসাইটির উপ-মহাসচিব সুলতান আহমেদ, বিভিন্ন বিভাগের পরিচালক, পার্টনার ন্যাশনাল সোসাইটির প্রতিনিধিসহ বিডিআরসিএস, আইএফআরসি ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা।


বিবার্তা/রিয়াদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com