ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৮ জন হাসপাতালে
প্রকাশ : ১৪ মে ২০২৩, ১৭:৩৩
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৮ জন হাসপাতালে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১৮ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এনিয়ে সারাদেশের হাসপাতালগুলোতে ভর্তি থাকা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৬ জনে, যার বেশিরভাগই রাজধানী ঢাকায়।


১৪ মে, রবিবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।


স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ভর্তি ১৮ জনসহ চলতি মাসের ১৪ দিনে হাসপাতালে ভর্তি হয়েছে ২৫৭ জন। আর মারা গেছেন একজন। যা গত তিন মাসের প্রত্যেক সম্পূর্ণ মাসের প্রায় দ্বিগুণের বেশি। সর্বশেষ তিন মাসের মধ্যে গত এপ্রিলে ভর্তি হয়েছিল ১৪৩ জন, মারা যান ২ জন। এর আগে, গত মার্চ মাসে মোট ১১১ জন রোগী ভর্তি হয়েছিল। যদিও সে মাসে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। ফেব্রুয়ারিতে ভর্তি হয়েছিল ১৬৬ জন, মারা যান ৩ জন। আর এ বছরে সর্বোচ্চ ৫৬৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল বছরের প্রথম মাস জানুয়ারিতে। সে সময় মৃত্যুও হয় ৬ জনের।


এদিকে সর্বশেষ তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১৩ মে, শনিবার সকাল ৮টা থেকে রোববার একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরও ১৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ১৪ জন ঢাকায় এবং ৪ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন। তবে এসময় নতুন করে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।


বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ৯৬ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৭৭টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৭৭ জন। এছাড়া ঢাকার বাইরে ১৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।


স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ১৪ মে পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১ হাজার ২৪৩ জন। এরমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ১৩৫ জন। আর চলতি বছর এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১২ জন মারা গেছেন।


২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। এছাড়া ২০২২ এ ডেঙ্গু নিয়ে মোট ৬২ হাজার ৩৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গত বছর মশাবাহিত রোগটিতে ২৮১ জন মারা গেছেন।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com