ঢাকার বাতাসের মানে উন্নতি তবু ‘অস্বাস্থ্যকর’
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৫
ঢাকার বাতাসের মানে উন্নতি তবু ‘অস্বাস্থ্যকর’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আইকিউএয়ারের তালিকায় বাতাসের নিম্ন মানের দিক থেকে নিয়মিত শীর্ষ দশে থাকা ঢাকার অবস্থানের উন্নতি হয়েছে, তবে এখনও ‘অস্বাস্থ্যকর’ রয়ে গেছে রাজধানীর বাতাস।


রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৯টা ২১ মিনিটে সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে ১০০টি শহরের মধ্যে বাতাসের নিম্ন মানে ষষ্ঠ অবস্থানে ছিল ঢাকা। গতকাল শনিবার সকাল ১০টা ৫৯ মিনিটে বাতাসের নিম্ন মানে শহরগুলোর মধ্যে ঢাকা ছিল দ্বিতীয়।


আইকিউএয়ার জানিয়েছে, আজ সকাল ৯টা ২১ মিনিটে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ২২ গুণ বেশি।


র‌্যাঙ্কিংয়ে বাতাসের নিম্নমানের দিক থেকে রোববার সকাল ৯টা ২১ মিনিটে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ঘানার আক্রা, ভারতের দিল্লি ও পাকিস্তানের লাহোর।


নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার।


বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।


আজ সকাল ১০টা ২১ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ১৭৯। এর অর্থ হলো সে সময়টাতে অস্বাস্থ্যকর বাতাস নিতে হয়েছে রাজধানীবাসীকে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com