অমিত সম্ভাবনার দুয়ারে, মহাবিপদের খাদের পাশে
প্রকাশ : ১৮ জুলাই ২০১৮, ১৬:২৯
অমিত সম্ভাবনার দুয়ারে, মহাবিপদের খাদের পাশে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সকাল বেলা বিশ্ববিদ্যালয় লাউঞ্জে বসে নাস্তা করতে করতে শুরু হল শেখ হাসিনার সরকারের সমালোচনা। হাতুড়ি সন্ত্রাস, শহীদ মিনারে শিক্ষক নিপীড়ন - সবই আলোচনায় স্থান পেল মহাসমারোহে।


দেখলাম, আওয়ামী লীগের নামে চলা গ্রুপের শিক্ষকরাই ভুলে গেছেন ২০১৩, ২০১৪, ২০১৫ সালে বিএনপি-জামাতের পেট্রোল বোমা সন্ত্রাসের কথা। বিডিআর বিদ্রোহ দমন, যুদ্ধাপরাধীদের বিচার, সমুদ্রসীমা বিজয়, বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড, দারিদ্র্য বিমোচন, এমডিজি লক্ষ্যমাত্রা অর্জন, বৈদেশিক মুদ্রার রেকর্ড রিজার্ভ - আওয়ামী লীগ সরকারের এসব বড় বড় অর্জনের দিকেও এই শিক্ষকদের কোনো মনোযোগ নেই।


বাম ও বিএনপি-জামাতের হয়ে কাজ করা শিক্ষকদেরকে সরকারবিরোধী তৎপরতার জন্য দায়ী করছে প্রশাসন। ওদের যে কাজ, তা তো ওরা করবেই। বামেরা আওয়ামী লীগকে তাদের বড় থ্রেট মনে করে। কারণ, তারা যেসব বড় বড় কথা বলে, এর সবগুলো আওয়ামী লীগ ইতোমধ্যে বাংলাদেশে করে দেখিয়েছে। জামাত ক্ষমতায় এলে বামদের জন্য হয়ত ভালো, তাই তাদের কাজ তারা করবে।


কিন্তু যারা আওয়ামী লীগের পক্ষের শিক্ষক বলে পরিচিত, তারা কী করছেন?


তারা কি বোঝেন না নাকি বুঝেও বুঝতে চান না যে, ছাত্রলীগের ভেতর গা ঢাকা দিয়ে থাকা কতিপয় দুর্বৃত্তকে লাই দিয়ে, কিংবা কোনো কোনো নেতার আজ্ঞাবহ হয়ে শেষরক্ষা হবে না। কী করলে শেখ হাসিনার একটু উপকার হয়, সেটি কি ভাবার দায়িত্ব আওয়ামী ঘরানার শিক্ষক রাজনীতিকদের নেই?


জামাতের শিক্ষকরা শিবিরকে আশ্রয় দেয়, বাম শিক্ষকরা বামপন্থী ছাত্র-ছাত্রীদের সাথে মিছিল-মিটিং করেন, কিন্তু একটা আদর্শিক জায়গায় আওয়ামী লীগের শিক্ষক আর ছাত্রলীগের আজ পর্যন্ত নিয়মিত সম্মিলন দেখলাম না। ছাত্রলীগ যেমন আদর্শিক কোনো কারণে শিক্ষকদের কাছে আসতে চায় না, শিক্ষকরাও তেমনি ছাত্রলীগের কাছে যেতে চান না। অথচ তলে তলে কতিপয় (সবাই নন) ধান্দাবাজ ছাত্রলীগ আর ধান্দাবাজ আওয়ামী শিক্ষকের ঠিকই যোগাযোগ আছে। এভাবে চললে কারও পিঠের চামড়া থাকবে?


একা শেখ হাসিনা আর কত টেনে নিয়ে যাবেন? সবারই তো দায়-দায়িত্ব আছে। আপনি মহান শিক্ষক গোস্বা করে বসে আছেন এই ভেবে যে আমাকে তো সরকার কিছু দিল না।


বলি, সরকারের দিকে না তাকিয়ে বঙ্গবন্ধুর দিকে তাকান, মুক্তিযুদ্ধের কথা মনে করুন। এই ঋণ শোধ করার চেষ্টা তো করুন। নির্বাচনের আগে নানাবিধ নাশকতা প্রচেষ্টার বিরুদ্ধে রুখে দাঁড়ান।


বাংলাদেশ এই মুহূর্তে অমিত সম্ভাবনার দুয়ারে দাঁড়িয়ে, তবে পাশেই আছে মহাবিপদের খাদও। মহাবিপদ হতেও পারে, যদি আমরা সচেতন না হই।


শেখ আদনান ফাহাদের ফেসবুক থেকে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com