কোরবানির পশুর কাঁচা চামড়া কিনছেন ট্যানারি মালিকরা
প্রকাশ : ১৭ আগস্ট ২০১৯, ১৯:২১
কোরবানির পশুর কাঁচা চামড়া কিনছেন ট্যানারি মালিকরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ট্যানারি মালিকরা কোরবানীর পশুর কাঁচা চামড়া কিনতে শুরু করেছেন। তারা শনিবার (১৭ আগস্ট) লবনযুক্ত কাঁচা চামড়া ক্রয় করেন। সরকার নির্ধারিত মূল্যে আগামী দুই মাস চামড়া সংগ্রহ চলবে।


বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ বলেন,‘ট্যানারি মালিকরা লবণযুক্ত কাঁচা চামড়া কেনা শুরু করেছেন। আজ ময়মনসিংহের শম্বুগঞ্জ হাট থেকে ট্যানারি মালিকরা সরকার নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় করেন। এভাবে আগামী দুই মাস চামড়া সংগ্রহ চলবে।’


যেসব চামড়া ভালভাবে লবন দিয়ে সংরক্ষণ করা হয়েছে,সেসব চামড়া ভাল দামে কেনা হবে বলে তিনি জানান।


সাখাওয়াত বলেন, সরকারের অনুরোধের প্রেক্ষিতে এবার আমরা আগেভাগেই চামড়া সংগ্রহ শুরু করেছি। ২০ আগস্ট থেকে চামড়া কেনার পরিকল্পনা থাকলেও সরকারের অনুরোধে আজ থেকে ট্যানারি মালিকরা চামড়া সংগ্রহ করছেন।


এদিকে,আগামীকাল বাণিজ্য মন্ত্রণালয় ট্যানারি মালিক,আড়ৎদার ও চামড়া ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টদের সাথে বৈঠক করবে। সেখানে চামড়ার বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হবে।


উল্লেখ্য, এবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকার ও ব্যবসায়ীরা মিলে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে ঢাকায় প্রতি বর্গফুট গরু ও মহিষের চামড়া ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা। আর ঢাকাসহ সারা দেশে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয় ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়ার দাম ১৩ থেকে ১৫ টাকা।


কিন্তু এবার ঈদের দিন থেকেই নির্ধারিত মূল্যে চামড়া কেনা হচ্ছে না বলে অভিযোগ আসতে থাকে। উপযুক্ত মূল্য নিশ্চিত করার লক্ষে গত মঙ্গলবার কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত নেয় সরকার।এর পাশাপাশি ট্যানারি মালিকদের ১৭ আগস্ট থেকে কাঁচা চামড়া সংগ্রহের অনুরোধ করেন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com