শিরোনাম
দরিদ্রের সংখ্যা বেড়েছে উত্তরের পাঁচ জেলায়
প্রকাশ : ২৮ মে ২০১৯, ১৫:১৯
দরিদ্রের সংখ্যা বেড়েছে উত্তরের পাঁচ জেলায়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বাড়লেও দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে রংপুর বিভাগের পাঁচ জেলায়। এর মধ্যে সবচেয়ে বেশি দরিদ্র মানুষ রয়েছে কুড়িগ্রাম জেলায়। এই জেলায় প্রতি ১০০ জন মানুষের মধ্যে ৭২ জন্যই দারিদ্র্য সীমার নিচে বাস করছে।


এরপর অবস্থান করছে দিনাজপুর। এই জেলায় দারিদ্র্যসীমার নিচে বাস করছে ৬৪ শতাংশ মানুষ। অন্যদিকে দেশে সবচেয়ে কম দরিদ্র মানুষ বাস করছে নারায়ণগঞ্জে। এই জেলায় মাত্র ২.৬ শতাংশ মানুষ দরিদ্র।


মঙ্গলবার জাতীয় বাজেটে আঞ্চলিক উন্নয়ন ভাবনা শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।


সংবাদ সম্মেলনে বাংলাদেশের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অঞ্চলভিত্তিক বরাদ্দের চিত্র তুলে ধরেন সংস্থাটির সাধারণ সম্পাদক ড. আদিল মাহাম্মদ খান। চিত্রে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দের বৈষম্য লক্ষ্য করা যায়।


২০১২-১৩ থেকে ২০১৬-১৭ সাল পর্যন্ত এই ৫ অর্থবছরের বাজেট বরাদ্দ থেকে দেখা যায় বার্ষিক উন্নয় কর্মসূচি সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে ঢাকা বিভাগ। মোট বাজেটের ৩৮.৫৪ শতাংশই পেয়েছে এই বিভাগ।


অন্য দিকে সবচেয়ে কম বাজেট বরাদ্দ পেয়েছে রংপুর বিভাগ। এই বিভাগে বরাদ্দের পরিমাণ মোট বরাদ্দের ৩.১৩ শতাংশ।


অন্য বিভাগগুলোর মধ্যে চট্টগ্রাম ২৭.৫৪ শতাংশ, রাজশাহী পেয়েছে ১০.১২ শতাংশ, খুলনা ছে ৮.২০ শতাংশ, সিলেট ৪. ৫৬ শতাংশ, বরিশাল ৪.১৮ শতাংশ ও ময়মনসিংহে পেয়েছে ৩.৫৩ শতাংশ বরাদ্দ।


বিভাগীয় জেলাভিত্তিক বাজেট বরাদ্দেরও বৈষম্য লক্ষ্য করা যায়। ঢাকা জেলা সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে। যা বাজেটে ৪৭.২১ শতাংশ। অন্যদিকে রংপুর পেয়েছে ১.৭৯ শতাংশ।


প্রকল্পের প্রধান ড. আদিল বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ঢাকা শহরকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। যার কারণে সারা দেশের মানুষ ঢাকার দিকে চলে আসছে। এতে করে ঢাকা বসবাসের অনুপযোগী নগরীতে পরিণত হচ্ছে। বাজেট বরাদ্দ বেশি দিয়েও সমস্যার কোনো সমাধান হবে না। সমস্যা সমাধানের জন্য অঞ্চলভিত্তিক উন্নয়ন দরকার।


তিনি আরো বলেন, ঢাকা শহরে মেট্রোরেলের যে বাজেট দেয়া হয়েছে তাতে ঢাকা শহরের সমস্যা সমাধান হবে না। অথচ এই বাজেট দিয়ে সারা দেশে অনেক উন্নয়ন করা যেত। তাহলে দেখা যেত সেই সব এলাকার লোক ঢাকাতে আসতো না।


বিবার্তা/আকরাম/তাওহীদ/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com