শিরোনাম
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হলেন ট্রাম্প অনুগত ম্যালপাস
প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ১১:১০
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হলেন ট্রাম্প অনুগত ম্যালপাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত ডেভিড ম্যালপাস বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক অনুমোদন পেয়েছেন। আগামী মঙ্গলবার থেকে ম্যালপাস আনুষ্ঠানিকভাবে বিশ্বব্যাংকের দায়িত্ব গ্রহণ করবেন।


ম্যালপাসকে শুক্রবার বিশ্বব্যাংকের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়। আগামী পাঁচ বছর ম্যালপাস এ পদে বহাল থাকবেন। ৬৩ বছর বয়সী ম্যালপাস বর্তমানে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা হিসেবে কাজ করছেন।


ম্যালপাস ট্রাম্পের অনুগত হিসেবে পরিচিত। তিনি ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের নির্বাচনী শিবিরের সিনিয়র অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন।


তার নিয়োগ ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছে। বিশ্ব ব্যাংকের সমালোচক এই মার্কিন অর্থনীতিবিদ বিশ্ব ব্যাংকের ভূমিকা খর্ব করতে পারেন বলে উদ্বেগ প্রকাশ করেন অনেকে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ম্যালপাসের নাম ঘোষণা করেছিলেন ট্রাম্প। তখনই মার্কিন প্রেসিডেন্টের এ সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন অনেকে।


ম্যালপাস এর আগে বিশ্বব্যাংকের বেশ কিছু কর্মকাণ্ডের সমালোচনা করেন। চীনের মতো মধ্যম আয়ের দেশগুলোকে ঋণ দেওয়ার ক্ষেত্রে বিশ্বব্যাংককে আরও সংযমী হতে হবে বলে মন্তব্য করেছিলেন ম্যালপাস। বিভিন্ন সময়ে চীনকে ঋণ দেয়ার বিরোধিতা করেন তিনি।


দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২২ সালে। মেয়াদ শেষ হওয়ার আগেই গত জানুয়ারিতে পদত্যাগ করেন জিম ইয়ং কিম। কিমের পদত্যাগের পর থেকে এখন পর্যন্ত বিশ্বব্যাংকের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জর্জিয়েভা।


বিশ্ব ব্যাংকের ২৫ সদস্যের নির্বাহী পর্ষদের সবাই প্রেসিডেন্ট পদে ম্যালপাসকে সমর্থন জানিয়েছেন। এখানে চীনের প্রতিনিধি সংখ্যা তৃতীয় সর্বোচ্চ হলেও তারাও আপত্তি করেননি।


দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গঠিত বিশ্বব্যাংকের তহবিলের অন্যতম জোগানদাতা যুক্তরাষ্ট্র। লিখিত কোনো চুক্তি কিংবা নিয়ম না থাকলেও আমেরিকাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্ধারণ করে থাকে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com