মাত্র দেড় লাখ টাকায় যাওয়া যাবে সৌদি আরব
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৬, ১৩:২৬
মাত্র দেড় লাখ টাকায় যাওয়া যাবে সৌদি আরব
ফারজানা ফারিজ
প্রিন্ট অ-অ+
যেকোনো ইচ্ছুক বাংলাদেশী শ্রমিক এখন থেকে মাত্র দেড় লাখ টাকায় সৌদি আরব যেতে পারবেন। সরকার এ টাকার পরিমাণ নির্ধারণ করেছে। এ দেড় লাখ টাকার মধ্যে বিমান ভাড়া, পাসপোর্ট এবং কল্যাণ ফি অন্তর্ভুক্ত করা হয়েছে।


বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং অ্যাজেন্সির (বায়রা) সাথে আলোচনা করার পর ম্যানপাওয়ার, এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (বিএমইটি) ব্যুরো বুধবার এ বিষয়ে একটি সার্কুলার প্রকাশ করেছে।


ম্যানপাওয়ার, এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (বিএমইটি) ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা বলেন, যদি কোনো সৌদি নিয়োগদাতা বিমানভাড়ার খরচ বহন করে তবে এ টাকার পরিমাণ আরো কমে আসবে। চলতি বছরের ১০ আগস্ট বাংলাদেশী শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। সেই ঘোষণার পরিপ্রেক্ষিতে অর্থের পরিমাণ নির্ধারণ করেছে বাংলাদেশ। ঘোষণায় আরো জানানো হয়, সৌদি আরবের সব ক্ষেত্রেই বাংলাদেশীদের নিয়োগ করা হবে।


বিএমইটির পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে প্রায় ১৩ লাখ বাংলাদেশী সৌদি আরবে কাজ করছেন।


সৌদি আরব ২০০৮ সালে কর্মী নেয়ার ক্ষেত্রে বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। নিয়োগ পর্যায়ে দুর্নীতির অভিযোগে তারা এ নিষেধাজ্ঞা আরোপ করে।


অনেক বাংলাদেশী কর্মীরও অভিযোগ রয়েছে, আত্মীয় কিংবা রিক্রুটিং অ্যাজেন্সির মাধ্যমে সৌদি আরবের কাজের ভিসা পেতে তাদের পাঁচ থেকে ১০ লাখ টাকা খরচ করতে হয়েছে।


প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বলেন, ‘আমরা অর্থের পরিমাণ যা নির্ধারণ করেছি, তা যৌক্তিক। কর্মীদের কাছ থেকে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি অতিরিক্ত অর্থ নেয়, সরকার তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে।’


এদিকে সৌদি আরবে কর্মী যাওয়ার খরচের বিষয়ে রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, ‘প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসীকল্যাণমন্ত্রীসহ আমাদের সবার ঐকান্তিক প্রচেষ্টায় সৌদি বাজার উন্মুক্ত হয়েছে। এবার যে করেই হোক, আমাদের অভিবাসন খরচ নিয়ন্ত্রণে রাখতে হবে। কারণ, যত সমস্যা হয়, তার মূল কারণ এই অতিরিক্ত খরচ। এই সমস্যার সমাধান করতে না পারলে আবার বাজার বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা আছে।’


তিনি বলেন, ‘সৌদি সরকার বলেছে, তারা আইন করেছে, ভিসা কেনাবেচা করলে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হবে। সৌদি আরব তাদের দেশে এ ব্যাপারে খেয়াল রাখবে। আমাদের দেশেও বিষয়টি পর্যবেক্ষণ করতে হবে। খরচের বিষয়টি নিয়ন্ত্রণে রাখতে পারলে ২০১৭ সালের মধ্যেই তিন লাখ লোকের কর্মসংস্থান হবে সৌদি আরবে। সূত্র: ইউএনবি।


বিবার্তা/ফারিজ/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com