তৈরি চামড়া পণ্য রফতানিতে নগদ সহায়তা দেবে সরকার
প্রকাশ : ৩১ মে ২০২৪, ০১:৫১
তৈরি চামড়া পণ্য রফতানিতে নগদ সহায়তা দেবে সরকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শতভাগ রফতানিমুখী উৎপাদনকারী প্রতিষ্ঠানের পাশাপাশি এখন থেকে নিজস্ব কারখানায় তৈরি চামড়াজাত দ্রব্য রফতানিতে নগদ সহায়তা দেবে সরকার।


৩০ মে, বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি কর হয়েছে। যা দেশের কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।


নির্দেশনায় বলা হয়, সরকারি সিদ্ধান্ত অনুসারে শতভাগ রফতানিমুখী উৎপাদনকারী প্রতিষ্ঠানের পাশাপাশি নিজস্ব কারখানায় উৎপাদিত চামড়াজাত দ্রব্যাদি রপ্তানির ক্ষেত্রেও নগদ সহায়তা দেওয়া হবে। এছাড়া নির্দেশনায় অন্যান্য নগদ সহায়তা সংশ্লিষ্ট সার্কুলারের অন্যান্য নির্দেশনাগুলো অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।


এর আগে চামড়া খাতের সমৃদ্ধ করার লক্ষ্যে শতভাগ রপ্তানিমুখী চামড়া শিল্প প্রতিষ্ঠানগুলোকে ১৫ শতাংশ নগদ সহায়তা দিয়ে আসছে সরকার। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে ৪৩ পণ্যে নগদ সহায়তা কমানো হয়েছে। তার মধ্যে চামড়া খাত ছিল। এ প্রেক্ষিতে গত ৩০ জানুয়ারি সরকারি সিদ্ধান্তে চামড়া ও চামড়াজাত পণ্যের নগদ সহায়তা ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com