শিরোনাম
হতাশার পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:২০
হতাশার পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে কমেছে শেয়ারের দরও। এদিন দৈনিক লেনদেনে রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে ১৮.১৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে।


১৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৪ শতাংশ বা ২.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩০২.০৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬০.৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৪.৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৪টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৮.১৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৩ কোটি ২৪ লাখ ৪২ হাজার ৫৮২টি শেয়ার ১ লাখ ৬৩ হাজার ২৬০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৯৭ কোটি ০৮ লাখ ৭৬ হাজার টাকা।


গত কার্যদিবসে অর্থাৎ ১৩ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৬ শতাংশ বা ৪.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩০৪.৮৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৩.৪৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৭.৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৮৪টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয় ১৬২টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৬.৩৩ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৫১ লাখ ৪৫ হাজার ৬৪৭টি শেয়ার ১ লাখ ৫৮ হাজার ৮২৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৬২ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার টাকা।


সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩৪ কোটি ৫৪ লাখ ২২ হাজার টাকা।


এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৪ শতাংশ বা ৭.৫৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৬২৪.২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৯টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৮ লাখ ২২ হাজার ৯৯৫ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৪ লাখ ৮৭ হাজার ৯৬১ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭৬ লাখ ৬৪ হাজার ৯৬৬ টাকা।


বিবার্তা/লিমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com