হিলি স্থলবন্দর দিয়ে প্রথম বারের মতো ডেঙ্গু-ম্যালেরিয়া পরীক্ষার কিট আমদানি
প্রকাশ : ২২ জুলাই ২০২৩, ১৩:২৪
হিলি স্থলবন্দর দিয়ে প্রথম বারের মতো ডেঙ্গু-ম্যালেরিয়া পরীক্ষার কিট আমদানি
হিলি (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশের দ্বিতীয় বৃহত্তম দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রথম বারের মতো ডেঙ্গু-ম্যালেরিয়া ও এইচআইভি পরীক্ষার কিট ভারত থেকে আমদানি করা হয়েছে। দেশে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এসব কিট আমদানি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


শনিবার (২২ জুলাই) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হিলি বন্দরের পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহারব হোসেন প্রতাব মল্লিক।


জানা গেছে, ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ল্যাকটেড ইন্টারন্যাশনাল ১২০০ কেজি ডেঙ্গু ম্যালেরিয়া ও এইচআইভি রোগ নির্ণয়ের জন্য এসব কিট আমদানি করে।


জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, গত বুধবার বিকেলে হিলি স্থলবন্দর দিয়ে প্রথম বারের মতো ভারত থেকে এলসির প্রথম চালানটি হিলি স্থলবন্দর দিয়ে দেশে আসে। ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান বিভিন্ন হাসপাতালে এসব কিট সরবরাহ করবে। আমদানিকৃত কিটের প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা এবং কর পরিশোধ করে ছাড়পত্র দেয়া হবে। বর্তমানে আমদানিকৃত কিট হিলি পানামা পোর্ট এর ওয়ার হাউজে জমা রাখা আছে বলে জানান তিনি।


হিলি বন্দরের প্রতিনিধি সি অ্যান্ডএফ এজেন্ট শফিকুল ইসলাম বলেন, সারাদেশে ডেঙ্গুর প্রকোপ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এ কারণে ডেঙ্গু পরীক্ষার জন্য কিটের চাহিদাও বেড়ে গেছে। তাই ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ল্যাকটেড ইন্টারন্যাশনাল ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি করার জন্য ব্যাংকে এলসি খোলেন। সেই মোতাবেক গত বুধবার বিকেলে হিলি স্থলবন্দর দিয়ে আমাদের ১২০০ কেজি আমদানিকৃত কিট দেশে প্রবেশ করেছে। এর আগে কখনো হিলি বন্দর দিয়ে এসব কিট আমদানি হয়েছে বলে আমার জানা নেই। বর্তমানে কিট গলো পানামা পোর্ট এর ওয়ার হাউজে জমা রয়েছে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com