এক বছরে ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’ এর সাফল্যগাঁথা
প্রকাশ : ২৫ জুন ২০২৩, ১৫:৪২
এক বছরে ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’ এর সাফল্যগাঁথা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’ সফলতার সাথে বর্তমান কমিটি এক বছর শেষ করেছে। ইয়ুথ ফোরাম এর সূচনা লগ্নের পর থেকে সবচেয়ে আলোচিত এই কমিটি নিজেদের কাজের নতুনত্ব নিয়ে এসেছে। ই-ক্যাব ইয়ুথ ফোরাম হলো-তরুণ উদ্যোক্তা এবং দক্ষ কর্মী তৈরী করার লক্ষ্যে একটি সংগঠন।


ই-ক্যাব এর প্রতিটি ইভেন্টের সাথে ইয়ুথ ফোরাম নিবেদিত ছিল। গত এক বছরে তরুণ উদ্যোক্তাদের জন্য বিভিন্ন প্রকার অফলাইন এবং অনলাইন ওয়ার্কশপ, সেমিনার, ই-কমার্স আড্ডা, ই-কমার্স ফেস্টিভ্যাল, প্রতি শুক্রবার রাতে ই-কমার্স অনলাইন আড্ডা, বিভিন্ন প্রকার কন্টেন্ট প্রতিযোগিতা এবং ই-ক্যাব এর সকল ইভেন্টের সাথে যুক্ত ছিলো ইয়ুথ ফোরাম। সামনের দিনগুলাতেও এই কার্যক্রম অব্যাহত থাকবে।


ই-ক্যাব নির্বাচনের পরবর্তী সময়ে ই-ক্যাব এর সবচেয়ে বড় ইভেন্ট ‘ই-ক্যাব ফুটবল টুর্নামেন্ট’ ইয়ুথ ফোরাম সফলভাবে সম্পন্ন করেছে। ই-ক্যাব এর ডিরেক্টর অর্ণব মোস্তফার নেতৃত্ব এবং দিক নির্দেশনায় সফলভাবে এই টুর্নামেন্ট শেষ হয়। টুর্নামেন্টে বরিশাল বিভাগ চ্যাম্পিয়ন হয়।


তরুণ উদ্যোক্তাদের নিয়ে ই-ক্যাব এর সেমিনার আয়োজন করে ই-ক্যাব ইয়ুথ ফোরাম। সেমিনারে প্রায় শতাধিক তরুণ উদ্যোক্তা উপস্থিত ছিলেন। সেমিনারে ই-ক্যাব ডিরেক্টর এবং ই-কমার্স সেক্টরের সফল ব্যক্তিদের সেশন ছিল। সেশনে ই-কমার্সের বিভিন্ন বিষয় তুলে ধরা হয় তরুণ উদ্যোক্তাদের সামনে এগিয়ে যাওয়ার জন্য।


ই-ক্যাব এর সকল স্ট্যান্ডিং কমিটির মধ্যে প্রথম ওয়ার্কশপ ‘হাউ টু স্টার্ট এন ই-কমার্স বিজনেস’ শিরোনামে ই-ক্যাব ইয়ুথ ফোরাম পরিচালনা করে। পরবর্তীতে অনলাইনেও এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। দুটি ওয়ার্কশপে অংশগ্রহণকারী প্রতিটি তরুণ উদ্যোক্তাকে সনদপত্র দেয়া হয় ।


রমজান মাসে ই-ক্যাব এর অন্যতম মিলনমেলা ইফতার আয়োজন স্থগিত করা হয় বঙ্গবাজার ট্র্যাজেডির ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর জন্য। পরবর্তীতে ইয়ুথ ফোরাম ইফতার মাহফিলের আয়োজন করে। এই আয়োজনটিও ছিলো ইয়ুথ ফোরামের এক সাহসী কার্যক্রম।


ঈদ উপলক্ষ্যে ফেস্টিভ্যাল এর আয়োজন এবং বিভিন্ন প্রকার ই-কমার্স কন্টেন্ট প্রতিযোগিতা করে আসছে ইয়ুথ ফোরাম। তরুণ উদ্যোক্তাদের নিয়ে গঠন মূলক আলোচনা এবং দিক নির্দেশনার জন্য ঢাকায় জোন ভিত্তিক চায়ের আড্ডা হয়েছে ও এটি চলমান রয়েছে।


ইয়ুথ ফোরামের বিশেষ চমক হচ্ছে প্রতি শুক্রবার রাতে ই-কমার্স আড্ডা। এই আড্ডায় প্রতিনিয়ত একজন অন্যজন থেকে কিছু না কিছু শিখছে। এই প্রাণবন্ত আড্ডা থেকে আগামীর ই-কমার্স সেক্টরের সফল উদ্যোক্তা উঠে আসবে এমন আশা ব্যক্ত করেন ইয়ুথ ফোরাম পরিচালনা পর্ষদ।


উল্লেখ্য, সুদক্ষ তরুণ বিনির্মাণের লক্ষ্যে তাদের সফট্ স্কিল উন্নয়ন, চাকরির ক্ষেত্রে কার্যকরী সফটওয়্যার সম্পর্কে পূর্নাঙ্গ ধারণা, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ও ব্র্যান্ডিং, কমিউনিকেশন স্কিল, কন্টেন্ট রাইটিং, সোশ্যাল মিডিয়া সাইট এবং ইন্টারনেটে সতর্ক বিচরণের ক্ষেত্রে প্রয়োজনীয় সচেতনতা সম্পর্কিত ক্যাম্পেইন, কর্মশালা এবং সেশন পরিচালনার মাধ্যমে তরুণদের অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ইয়ুথ ফোরাম নিরলসভাবে কাজ করে যাচ্ছে।


আসন্ন ঈদ-উল-আজহার পর শীঘ্রই ঢাকা বিশ্ববিদ্যালয় ও শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এই দুটি বিশ্ববিদ্যালয়ে ই-কমার্স নিয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।


এছাড়া আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ে এ ধরণের দিক নির্দেশনামূলক ওয়ার্কশপের প্রস্তুতি চলছে, যেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।


ই-ক্যাব ইয়ুথ ফোরামের চেয়ারম্যান মোহাম্মাদ রাকিব হাসানের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে সকল কার্যক্রম। পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দের মধ্যে রয়েছেন হুমায়ূন কবির রাজিব, মো. মাসুদুজ্জামান রাসেল, রিয়াদ হাসান বাদশাহ, রোজিনা রোজী, রিনা আক্তার, রেইন আনাম, সিহাব আহমেদ স্বাধীন, আবু মুসা, আবির আহমেদ খান এবং সাইমুম সালেহীন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com