পয়লা জুলাই থেকে কার্যকর নতুন আয়কর আইন
প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৭:২৮
পয়লা জুলাই থেকে কার্যকর নতুন আয়কর আইন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী অর্থবছর অর্থাৎ পয়লা জুলাই থেকেই কার্যকর হচ্ছে নতুন আয়কর আইন ২০২৩। আর এর মাধ্যমেই শেষ হচ্ছে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর অধ্যায়।


বাংলায় তৈরি এই আইন ব্যবসাবান্ধব বলে দাবি করে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর কর্মকর্তারা জানান, কর ফাঁকি বন্ধে আন্তর্জাতিকভাবে স্বীকৃত নানা দিক এতে সংযোজিত হয়েছে। পাশাপাশি আয়কর রিটার্ন জমাও সহজ হবে।


কর আদায়ে ব্রিটিশ সরকার ১৯২২ সালে ভারত উপমহাদেশে একটি পূর্ণাঙ্গ আয়কর আইন চালু করে। পাকিস্তান আমলে এবং স্বাধীনতার পর কয়েক বছর এই আইনেই চলে দেশের রাজস্ব আদায়ে। দীর্ঘ সময়ে নানা পরিবর্তনের কারণে আইনটি জটিল হয়ে পড়ে। এ কারণে এরশাদ সরকারের সময়ে জারি করা হয় আয়কর অধ্যাদেশ ১৯৮৪।


নানা পরিবর্তনের কারণে এই অধ্যাদেশও জটিল ও কঠিন হয়ে পড়ায় দাবি ওঠে নতুন আইনের। প্রায় এক যুগের চেষ্টায় যা পূরণ হতে যাচ্ছে। আয়কর আইন ২০২৩ এরই মধ্যে মন্ত্রিসভা অনুমোদন করেছে। যা সংসদে উঠছে বাজেট অধিবেশনে।


নতুন আইনের খসড়া প্রণয়ণের পর সরকারি-বেসরকারি খাতের সমন্বয়ে একটি মূল্যায়ন কমিটি করে এনবিআর। দীর্ঘ পর্যালোচনার পর একশ আটটি সুপারিশ করে কমিটি। এর মধ্যে একশো একটি সুপারিশ আমলে নিয়ে প্রয়োজনীয় সংশোধন আনা হয়েছে।


এনবিআর কর্মকর্তারা জানান, এই আইনে কর কর্মকর্তাদের ক্ষমতা কমানো হয়েছে। বিবেচনাবোধ নয় বরং হিসাবের ভিত্তিতে আইন প্রয়োগ করতে হবে। বর্তমানে একটি কোম্পানিকে বছরে উৎসে করের ২৮টি রিটার্ন জমা দিতে হয় এনবিআরে। নতুন আইনে যা কমে আসবে ১২টিতে।


আয় থেকে বিভিন্ন পর্যায়ে ধাপে ধাপে কর আদায় করে সরকার। অনেক সময় আদায় হওয়া কর নির্ধারিত হারের চেয়ে বেশি হয়। বছর শেষে বিশ্বের বিভিন্ন দেশে অতিরিক্ত কর ফেরত দেয়ার সংস্কৃতি গড়ে উঠেছে। নতুন আইনে দেশেও থাকছে সে ব্যবস্থা।


বিশ্লেষকদের মতে, বাংলা আইন বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাধা হতে পারে। এজন্য আইনটি দ্রুত ইংরেজি ভাষায় রুপান্তরের দাবি তাদের।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com