রমজানে ব্যবসায়ীদের সং‌যমী হওয়ার আহ্বান বা‌ণিজ্যমন্ত্রীর
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১৬:৪৩
রমজানে ব্যবসায়ীদের সং‌যমী হওয়ার আহ্বান বা‌ণিজ্যমন্ত্রীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন রমজানে ভোক্তা এবং ব্যবসায়ী উভয়কে সংযমী হওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ‌তি‌নি ব‌লে‌ন, ‘বি‌ভিন্ন দে‌শে নানান উৎস‌বে বি‌ভিন্ন ছা‌ড়ের ব্যবস্থা থা‌কে। তারা অল্প লাভ ক‌রে। আমা‌দের দেশটা তার ভিন্ন। সাম‌নের রমজান মাসে আপনারাও একটু সং‌য‌মী হোন। অল্প লাভ ক‌রুন।


১৫ মার্চ, বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


ভোক্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, এই রমজান মাসে হুমড়ি খেয়ে কেউ বেশি বেশি কিনবেন না। এক মাসের বাজার একবারে করবেন না। কারণ বাজারে সাপ্লাইয়ের একটা সিস্টেম আছে। আপনার এখন দরকার পাঁচ কেজি। এখন যদি আপনি সেখানে একদিনে ১০ কেজি কিনেন, এত সাপ্লাই তো একসাথে হবে না। আমরা যদি ভাগে ভাগে কিনি তাহলে চাপটা পড়বে না।


মন্ত্রী বলেন, সারা বিশ্বের সমস্যাটা আপনারা জানেন। সারা বিশ্বেই এখন সংকট চলছে। কোভিডের পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারেণে একটা সংকট চলছে। তার মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবকিছু স্বাভাবিক রাখান জন্য আপ্রাণ চেষ্টা করে চলেছেন।


বাণিজ্যমন্ত্রী বলেন, সংকটময় মুহূর্তে বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশ ভালো অবস্থানে আছে। পৃথিবীর অনেক দেশে খোঁজখবর নিয়ে দেখেন, তাদের থেকে আমরা অনেক ভালো আছি। একটু কষ্ট হচ্ছে। কিন্তু তাদের তুলনায় ভালো আছি। আমাদের একটু সাশ্রয়ী হতে হবে।


টিপু মুনশি বলেন, আমরা সত্যিকার অর্থে ভোক্তাদের অধিকার বাস্তবায়ন করতে চাই। আমাদেরও সচেতন হতে হবে। আমরা চাই একটি সচেতন নাগরিক শ্রেণি। সচেতন ব্যবসায়ী শ্রেণি। অতিরিক্ত লাভের আশায় এমন কিছু করবে না, যাতে সাধারণ মানুষ কষ্ট পায়। আমি তাদের বারবার অনুরোধ করি, সারা পুথিবীজুড়ে আনন্দ উৎসবের দিনগুলোতে মানুষ সুযোগ দেয়, ভোক্তারা যেন একটু সাশ্রয়ী দামে জিনিস কিনতে পারে। আমাদের দেশেও তা করতে হবে।


বাণিজ্যমন্ত্রী বলেন, আর এই যে রমজান মাস আসছে। ধর্ম তো বলেছে সংযমী হতে হবে। ব্যবসায়ীদের উদ্দেশে একটা কথা আবারও বলতে চাই- একটুখানি সংযমী হওয়া দরকার। এই সময় দয়া করে যেটা ন্যায্যমূল্য হওয়া উচিত সেটাই করবেন। আমরা তো সারাদিন পাহারা দিয়ে রাখতে পারি না। আপনারা বিবেক দিয়ে সেটা করবেন।


আলোচনা সভায় কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চেয়ারম্যান গোলাম রহমান, এফবিসিসিআই সভাপতি জসিমউদ্দীনসহ বাণিজ্য মন্ত্রণালয়ের শীর্ষ কমকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com