সিনেমার পোস্টার আঁকা কিংবদন্তি চিত্রশিল্পী মোহাম্মদ শোয়েব মারা গেছেন
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১৬:৪৬
সিনেমার পোস্টার আঁকা কিংবদন্তি চিত্রশিল্পী মোহাম্মদ শোয়েব মারা গেছেন
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিনেমার পোস্টার আঁকা খ্যাতিমান চিত্রশিল্পী মোহাম্মদ শোয়েব মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। রবিবার (১৭ মার্চ‌) ছবি আঁকতে আঁকতেই মৃত্যুর কোলে ঢলে পড়েন এই কিংবদন্তি চিত্রশিল্পী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।


নব্বই দশকে সিনেমা হলে কিংবা বিলবোর্ডে শোভা পেত হাতে আঁকা বিশাল বিশাল ক্যানভাস। যেখানে উজ্জ্বল রঙে আঁকা থাকত নায়ক-নায়িকার অবয়ব, খলনায়কের ক্রূর অভিব্যক্তি। অন্যান্য অভিনয়শিল্পীরাও থাকতেন বিচিত্র ভঙ্গিতে। আর সেই ব্যানার দেখে কত মানুষ যে সিনেমাটি দেখার বায়না ধরতেন, তার ইয়ত্তা নেই। সিনেমার এমন ব্যানার আঁকিয়ে শিল্পীদের মধ্যে অন্যতম মোহাম্মদ শোয়েব। যিনি শোয়েব ওস্তাদ নামেই বেশি পরিচিত।


তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে অভিনেতা লিটু আনাম বলেন, ছবি আঁকতে আঁকতেই হঠাৎ অচেতন হয়ে পড়েন শোয়েব ভাই। তারপর জরুরিভিত্তিতে ঢাকা মেডিকেলে আনা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


লিটু আনাম আরো জানান, বেশ কিছু পোর্ট্রেট আঁকার কাজ করছিলেন শোয়েব ওস্তাদ। রোববার বিকেলে সেগুলোই আঁকতে বসেছিলেন তিনি। কিন্তু হঠাৎ অজ্ঞান হয়ে পড়ে যান মেঝেতে। এরপর দুই ছেলে-মেয়ে তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যান। কিন্তু আর বাঁচানো গেল না তাঁকে। তবে হার্ট অ্যাটাক নাকি স্ট্রোক করে মারা গেছেন শোয়েব, সে বিষয়ে অবগত নন অভিনেতা।


রাজ্জাক, কবরী, সোহেল রানা, আলমগীর থেকে শুরু করে ববিতা, জসিম, মান্না, শাকিব- এমন সব নন্দিত তারকার জনপ্রিয় সিনেমার ব্যানার এঁকেছেন শোয়েব ওস্তাদ।


সর্বশেষ তিনি লিটু আনাম অভিনীত হৃদি হক পরিচালিত ‘১৯৭১ সেই সব দিন’ চলচ্চিত্রের ব্যানার এঁকেছিলেন। শুধু দেশেই নয়, তাঁর আঁকা ছবি প্রদর্শিত হয়েছে আন্তর্জাতিক বিভিন্ন উৎসবেও।
মোহাম্মদ শোয়েবের জন্ম ১৯৫৫ সালে। রাজধানীর মোহাম্মাদপুরের আদাবরে দুই ছেলে-মেয়েকে নিয়ে ছিল তার সংসার। স্ত্রী মারা যাওয়ার পর সন্তানরাই তাকে দেখাশোনা করতেন।


প্রসঙ্গত, একসময় সিনেমার চরিত্র ও বিশেষ দৃশ্য নিয়ে দেয়ালচিত্র আঁকা হতো প্রতিটি সিনেমা হলেই। সেই চিত্রের শিল্পী হিসেবে বিখ্যাত হয়ে আছেন পিতল রামসুরসহ আরও কয়েকজন। ১৯৪৭ সালে দেশভাগের পর সিনেমার দেয়ালচিত্র আঁকিয়ে যেসব শিল্পী ভারত থেকে এ দেশে এসছিলেন, তাঁদের হাতেই শুরু হয়েছিল ব্যানার আঁকার প্রচলন। এই হিসাবে পঞ্চাশের দশক থেকে ২০০০ সালের মাঝামাঝি পর্যন্ত স্থায়ী ছিল এই ধরনের চিত্রকর্ম। সেসময় সিনেমার ব্যানার এঁকে দেশজুড়ে পরিচিতি পান মোহাম্মদ শোয়েব।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com