অভিষেকেই মিথিলার বাজিমাত!
প্রকাশ : ২৫ জুলাই ২০২৩, ১৭:২৯
অভিষেকেই মিথিলার বাজিমাত!
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গে ৭ জুলাই মুক্তি পেয়েছে রাফিয়াত রশিদ মিথিলা অভিনীত সিনেমা ‘মায়া’। উইলিয়াম শেক্‌সপিয়ারের ‘ম্যাকবেথ’ অবলম্বনে ছবিটি বানিয়েছেন রাজর্ষি দে।


ছবিটি দিয়েই টালিউডে বাংলাদেশি এ অভিনেত্রীর অভিষেক হলো। মুক্তির পর পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম ছবিতে মিথিলার অভিনয়ের প্রশংসা করেছে।


‘লোভ-লালসা-উচ্চাকাঙ্ক্ষা নিয়ে তৈরি “মায়া”, নজর কাড়লেন মিথিলা-কমলেশ্বর-রাহুলরা’-এমন শিরোনামে ছবিটির রিভিউ প্রকাশ করেছে সংবাদ প্রতিদিনের অনলাইন সংস্করণ। পাঁচের রেটিংয়ে ছবিটি পেয়েছে সাড়ে চার।


মিথিলার অভিনয় সম্পর্কে লেখা হয়েছে, ‘তারকাখচিত ছবি আর রাজর্ষি একাধিক তারকা নিয়ে কাজ করতে পটু, সেটা জানাই আছে। এই ছবিতেও তার ব্যতিক্রম ঘটেনি। লর্ড ও লেডির চরিত্রে কমলেশ্বর মুখোপাধ্যায় এবং রাফিয়াত রশিদ মিথিলা খুবই ভালো। মিথিলার পোশাক ও সাজসজ্জা শেক্‌সপিয়ারের সময়কে মনে করায়।’


টাইমস অব ইন্ডিয়া আবার ছবিটিকে কম রেটিং দিয়েছে। মিথিলার পারফরম্যান্সকে ভালো-মন্দ মেশানো বলে উল্লেখ করেছে। বিশেষ করে হিন্দি-বাংলা মেশানো সংলাপগুলো নিয়ে আরও যত্নশীল হওয়া উচিত ছিল বলে মনে করছে তারা।


‘টলিপাড়ায় ম্যাকবেথ, এক ধর্ষিতা নারীর জীবনযুদ্ধের কাহিনি জিতে নিল দর্শকদের মন’ শিরোনামের প্রতিবেদনে মিথিলার লুক প্রসঙ্গে এই সময় লিখেছে, ‘মায়া ছবিতে কালো পোশাকে সৃজিতপত্নীকে অনেক বেশি রহস্যময়ী করে তুলেছে। ছবিতে মিথিলার মাথায় দেখা গিয়েছে জটা চুল এবং গলায় রয়েছে রুদ্রাক্ষের মালা। অভিনয়ের পাশাপাশি মিথিলার এই লুক নজর কেড়েছে সিনেপ্রেমীদের।’


‘“ম্যাকবেথ”-এর ছাঁচে নারীকেন্দ্রিক ছবি, “মায়া” মিথিলার অঙ্গুলি হেলনে গল্পের পথচলা’ শিরোনামে ছবিটির দীর্ঘ সমালোচনা প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস বাংলার অনলাইন সংস্করণ।


বাংলাদেশি অভিনেত্রীর ভূয়সী প্রশংসা করে হিন্দুস্তান টাইমস লিখেছে, ‘তারকাখচিত এই ছবিতে অভিনেতারা প্রত্যেকেই অসাধারণ। কমলেশ্বর মুখোপাধ্যায়কে এর আগে এমন কেন্দ্রীয় চরিত্রে দেখা গিয়েছে বলে মনে পড়ে না। এই ছবিতে তাঁর খলচরিত্র হলেও তিনিই আসল হিরো। নারী চরিত্রগুলোর মধ্যে সবচেয়ে বেশি নজর যে দুজন কেড়েছেন, তাঁরা হলেন সুদীপ্তা চক্রবর্তী ও রাফিয়াত রশিদ মিথিলা।


“মায়া”—যাঁর অঙ্গুলি হেলনে পুরো গল্পের পথচলা, সেই মিথিলা তাঁর ডেবিউ ছবিতেই বুঝিয়ে দিয়েছেন তিনি জাত অভিনেত্রী। তাঁর ধীরস্বরে কথা বলা, বাংলাদেশের মেয়ে হয়েও সাবলীল হিন্দি বলা নজর কাড়ে। তবে সবচেয়ে বেশি মন ছুঁয়েছে মিথিলার চোখের ভাষা, অভিব্যক্তি। ডায়ালগের প্রয়োজন নেই, চোখ দিয়েই তিনি অনেকটা অভিনয় করে ফেলেছেন। চরিত্রের সঙ্গে মিলিয়ে তাঁর বেশভূষা, চুল নজর কাড়ে বৈকি।’


মুক্তির পর কলকাতায় ছবিটির প্রিমিয়ারে হাজির ছিলেন অনেক তারকা। সেখানে প্রদর্শনী শেষে অনেকেই ছবিটির প্রশংসা করেন। এ প্রসঙ্গে হিন্দুস্তান টাইমস বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে মিথিলা বলেন, ‘প্রিমিয়ারে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছি। ছবিটা লম্বা, অনেকেই এতটা লম্বা ছবি দেখতে অভ্যস্ত নন। আবার অনেকেরই ভালো লেগেছে। সবার পারফরম্যান্স নিয়ে ইতিবাচক কথা শুনেছি। অভিনেতারা পুরোটা দিয়েছেন, সবাই দারুণ। আর এটা যেহেতু “ম্যাকবেথ”–এর একটু ভিন্ন অ্যাডাপটেশন, তো সেটা কারও কারও খুব ভালো লেগেছে।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com