পপ সংগীতের কিংবদন্তি বার্ট ব্যাকারাকের জীবনাবসান
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৮
পপ সংগীতের কিংবদন্তি বার্ট ব্যাকারাকের জীবনাবসান
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিনবারের অস্কারজয়ী পপ সংগীতের কিংবদন্তি বার্ট ব্যাকারাক মারা গেছেন।  যুক্তরাষ্ট্রের বার্ট ব্যাকারাক বিখ্যাত ‘রেইন ড্রপস কিপ ফলিং অন মাই হেড’ গানের গীতিকার।


এছাড়াও, ‘দ্য স্টোরি অব মাই লাইফ’, ‘আই স অ্যা লিটল প্রেয়ার’, ‘হোয়াট ডু ইউ গেট হোয়েন ইউ ফল ইন লাভ’, ‘দ্য লুক অব লাভ’, ‘ক্লোজ টু ইউ’, ‘ম্যাজিক মোমেন্টস’ তার অত্যাধিক জনপ্রিয় কয়েকটি গান।


সিএনএন সূত্র জানা যায়, বুধবার লস অ্যাঞ্জেলসের নিজের বাড়িতে ব্যাকারাকের মৃত্যু হয়, তার বয়স হয়েছিল ৯৪ বছর।


বার্ট ব্যাকারাকের জন্ম ১৯২৮ সালের ১২ মে মিজৌরির কানসাস সিটিতে। তার বেড়ে ওঠা নিউ ইয়র্কে।


পঞ্চাশের দশকের শেষ থেকে আশির দশক পর্যন্ত কয়েকশো গানে সুর দিয়েছেন তিনি। আর পুরো ক্যারিয়ারে তার লেখা ও সুর করা গানের সংখ্যা পাঁচ শতাধিক। প্রজন্মের পর প্রজন্ম ধরে তার সুরে মন ছুঁয়েছে বহু সংগীতানুরাগীদের।


কাজের স্বীকৃতিতে তিন বার অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন ব্যাকারাক। পাশাপাশি তার ঝুলিতে রয়েছে ছয়টি গ্র্যামি অ্যাওয়ার্ডস। ২০১৩ সালে তার আত্মজীবনী প্রকাশিত হয়, যার নাম ‘এনিওয়ান হু হ্যাড অ্যা হার্ট’।


দযুক্তরাষ্ট্রের ডাস্ট স্প্রিংফিল্ড, ডিওন ওয়ারউইক, টম জোন্স, নেইল ডায়মন্ড, কার্পেন্টারস এবং ক্রিস্টোফার ক্রসসহ বহু শিল্পী ব্যাকারাকের লেখা ও সুরের গানে গেয়ে নাম করেছেন।


দশকের পর দশক ধরে গান কাজ করে যাওয়া ব্যাকারাকের গান ‘সহজবোধ্য’ হিসেবে খ্যাতি কুড়িয়েছিল। তার গান সমসাময়িক ‘রক অ্যান্ড রোল’, ‘ফাঙ্ক’, ‘ডিস্কো’ বা নানা ধরনের ট্রেন্ডি গান থেকে ভিন্ন ছিল।


'রেইনড্রপস কিপ ফলইন মাই হেড’ গানটি জীবনের ‘আশা জাগানিয়া’ একটি গান। ওই গানে এমন এক সংগ্রামী মানুষকে সুরে-কথায় আঁকা হয়েছে, যিনি উপলব্ধি করেন কষ্টের অবসান হবেই, সুখ তাকে অভ্যর্থনা জানাতে খুব বেশি সময় নেবে না।


‘দ্য স্টোরি অব মাই লাইফ’ গানের হাত ধরে রাতারাতি সাফল্য পান ব্যাকারক ও সহশিল্পী ডেভিড। সংগীতশিল্পী মার্টি রবিন্সকে দিয়ে তারা গানটি করান। সে বছর যুক্তরাষ্ট্রে গানটি দারুণ সাড়া ফেলে।


ব্যাকারাকের মৃত্যুর পর এক বিবৃতিতে মার্কিন শিল্পী ডিওন ওয়ারউইক জানিয়েছেন, “মনে হচ্ছে পরিবারের সদস্যকে হারালাম। এমন একজন সম্পর্কে বলতে হচ্ছে আমাকে, যিনি সংগীতের শেকড়ের একটি অংশ নিয়ে চলে গেলেন। তার পরিবারের প্রতি সমবেদনা জানাই।”


ব্রিটিশ সংগীতজ্ঞ টমাস বার্গেসও শ্রদ্ধা জানিয়েছেন।তিনি বলেছেন, "বিদায় বার্ট ব্যাকারাক, তুমি রাজা ছিলে, তাই থাকবে।”

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com