স্মার্ট জবি ক্যাম্পাস গড়ার প্রত্যয় নতুন আইসিটি সেল পরিচালকের
প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ২১:৩৬
স্মার্ট জবি ক্যাম্পাস গড়ার প্রত্যয় নতুন আইসিটি সেল পরিচালকের
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইসিটি সেলের নতুন পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। এ পদে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম দায়িত্ব পেয়েছেন। তিনি তিন মেয়াদে আইসিটি সেলের দায়িত্বে সাবেক পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্যের স্থলাভিষিক্ত হয়েছেন। সম্প্রতি তিনি ইউএসএ থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন।


৪ মার্চ, সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য জানিয়েছেন। এ ব্যাপারে তার স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।


রেজিস্ট্রার ওহিদুজ্জামান জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আনিসুল ইসলাম-কে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে পরবর্তী দুই বছরের জন্য আইসিটি সেলের পরিচালক হিসেবে নিযুক্ত করা হয়েছে।


তিনি আরও জানান, এ আদেশ ৩রা মার্চ হতে কার্যকর হবে। বিধি মোতাবেক তিনি দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।


নতুন দায়িত্ব পাওয়ার পর দফতরটির পরিচালক ড. মো. আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশনের সাথে তাল মিলিয়ে স্মার্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে স্মার্ট ক্যাম্পাস করে তুলাই আমার মূল লক্ষ্য ও উদ্দেশ্য।


ডিজিটালাইজেশনের মাধ্যমে শিক্ষার্থীদের উপস্থিতি, সার্টিফিকেট উত্তোলন সহ যাবতীয় সকল কার্যক্রম অনলাইনে করা হবে। বিশেষ করে রেজিস্ট্রার দপ্তরের ফাইলিং পেপারলেস করাই আমার প্রথম লক্ষ্য। পুরো ক্যাম্পাসে ওয়াইফাই সেবা সচল রাখতে বিডিরেনের সাথে মেয়াদোত্তীর্ণ চুক্তি দ্রুতই নবায়ন করা হবে।


তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটিকে নতুন করে সুন্দরভাবে ডেভেলপ করা যায় সে ব্যাপারেও কাজ শুরু করবো। আর শিক্ষকদের কাছ থেকে সরাসরি তাদের প্রোফাইল নিয়ে আপডেট করা হবে। অথবা তাদের আমরা আলাদা আলাদা আইডি, পাসওয়ার্ড দিয়ে দিব। যাতে সেটা দিয়ে লগইন করে নিজেই নিজের প্রোফাইল আপডেট করতে পারে। বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং বাড়াতে শিক্ষকদের গবেষণা যেন ওয়েবসাইটে যুক্ত করতে পারে সে জন্য আলাদা জায়গা করে দেয়া হবে। শিক্ষার্থীদের জন্য একটি অভিযোগ বক্স স্থাপন করা হবে। প্রয়োজনে হাইলি ইফিসিয়েন্ট সফটওয়্যার ডেভেলপ করা হবে।


এর আগে ২০১৮ সালে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য-কে দুই বছরের জন্য আইসিটি সেল-এর পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়। মেয়াদ শেষ হওয়ার পর ২০২০ সালের ৩রা মার্চ তাকে এ পদে পুনঃনিযুক্ত করা হয়। সর্বশেষ ২০২২ সালের ৩রা মার্চ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাকে এ পদে দায়িত্ব দেয়া হয়।


বিবার্তা/রুদ্র/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com