শিক্ষাক্রম বাস্তবায়নে বিশেষজ্ঞদের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী
প্রকাশ : ০৩ মার্চ ২০২৪, ১৯:৪৯
শিক্ষাক্রম বাস্তবায়নে বিশেষজ্ঞদের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন এবং শিক্ষাক্রম বিষয়ে সাধারণ মানুষের গতানুগতিক মানসিকতা পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের বিশেষজ্ঞদের সহযোগিতা কামনা করেছেন বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।


৩ মার্চ, রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট’র উদ্যোগে ‘রিসার্চ অ্যান্ড ইনোভেশন ফর সোশ্যাল ইম্প্যাক্ট: আইইআর’স রিসেন্ট কন্ট্রিবিউশন টু এডুকেশন’ শীর্ষক দিনব্যাপী এক জাতীয় সিম্পোজিয়ামে তিনি এ সহযোগিতা কামনা করেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম। অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম অহিদুজ্জামান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশে দক্ষ মানবসম্পদ সৃষ্টি এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ইতোমধ্যে নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে। এই নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষাদান পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা আরও বেশি শিখতে পারবে এবং তাদের সৃজনশীলতার বিকাশ ঘটাতে পারবে বলে আমি মনে করি।


তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আমাদের সমাজ ও সংস্কৃতিতে গতানুগতিক যে মানসিকতা প্রতিষ্ঠিত হয়েছে, সেটি ভাঙতে শিক্ষা বিশেষজ্ঞদের সহযোগিতা লাগবে। আমাদের বিদ্যালয়ে এগারো-বারো বছর বয়স থেকেই মেধার পরিচয় দিতে হবে, এ ধরনের মানসিকতা থেকে যাতে আমরা বের হয়ে আসতে পারি, এজন্য সবার সহযোগিতার প্রয়োজন আছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এ বিষয়ে কঠোর অবস্থানে আছেন। তিনি বলেছেন ‘আমাদের শিক্ষার্থীদের শেখার যাতে সুযোগ আমরা করে দেই’। শুধু চাপ দিয়ে তাদের যে মানসিক প্রেশারে রাখছি, এতে করে সৃষ্টিশীলতা হচ্ছে না।


মন্ত্রী বলেন, প্রাথমিক ও গণশিক্ষা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা এই তিন বিভাগে বর্তমান অর্থ মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে ৮৮ হাজার কোটি টাকা। অন্যদিকে, ২০০৬-০৭ সালে সারা বাংলাদেশে বাজেট বরাদ্দ দেওয়া হয়েছিল ৬৬ হাজার কোটি টাকা। অর্থাৎ বর্তমানের তিনটি বিভাগের বাজেট সেই ২০০৬-০৭ অর্থবছরের বাজেট থেকেও ২০ হাজার কোটি টাকা বেশি।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com