নতুন বইয়ে ভুল থাকলে এনসিটিবিকে জানানোর আহ্বান
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ২১:৫৯
নতুন বইয়ে ভুল থাকলে এনসিটিবিকে জানানোর আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি শিক্ষাবর্ষের (২০২৪) নতুন বই সারা দেশে বিতরণ শুরু হয়েছে। এর মধ্যে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম— এই চার শ্রেণিতে নতুন কারিকুলাম চালু হয়েছে। নতুন কারিকুলামের এসব শ্রেণির বইয়ে কোনো প্রকার ভুল-ভ্রান্তি, ত্রুটিবিচ্যুতি থাকলে জানাতে বলেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।


১ জানুয়ারি, সোমবার প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা নতুন শ্রেণির নতুন পাঠ্যপুস্তক হাতে পেয়েছে। এবার প্রথম, দ্বিতীয়, তৃতীয়,ষষ্ঠ, সপ্তম,অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমের এবং চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা ২০১২ সালের শিক্ষাক্রম অনুসারে পাঠ্যপুস্তক পেয়েছে।


আরও বলা হয়, সংশ্লিষ্টদের প্রতি আমাদের অনুরোধ এসব পাঠ্যপুস্তকে কোনো প্রকার ভুল-ভ্রান্তি, ত্রুটি বিচ্যুতি পরিলক্ষিত হলে কিংবা এসব পাঠ্যপুস্তকের মানোন্নয়নে কোনো প্রকার পরামর্শ থাকলে নিম্নের ই-মেইলে অথবা এনসিটিবির চেয়ারম্যানের ঠিকানায় জানালে আমরা তা গুরুত্বের সাথে বিবেচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।


যোগাযোগের ঠিকানা: ই-মেইল: [email protected]। ঠিকানা: পাঠ্যপুস্তক ভবন, ৬৯-৭০, মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।


উল্লেখ্য, গত শিক্ষাবর্ষ থেকে ১ম ও ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলামে বই যায়। এসব বইয়ে প্রচুর ভুল ধরা পড়ে। এ নিয়ে সারা দেশে তোলপাড় শুরু হওয়ার পর তা সংশোধনের উদ্যোগ নেয় এনসিটিবি। গত এপ্রিল মাসে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২২টি বইয়ে ৪২১টি ভুল-ভ্রান্তির সত্যতা পায় এনসিটিবি। ভুলগুলো সংশোধন করে এনসিটিবির ওয়েবসাইটে সংশোধনী দেওয়া হয়। শিক্ষকরা সংশোধিত সিলেবাসে বাকি বছর পড়াশুনা করান। তড়িঘড়ি করে চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলাম চালু করেছিল সরকার।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com